Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

কর্নওয়ালকে নিয়ে সতর্ক বাংলাদেশ

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ২ ফেব্রুয়ারি ২০২১  
কর্নওয়ালকে নিয়ে সতর্ক বাংলাদেশ

বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৫ উইকেট নিয়ে রাকিম কর্নওয়াল নিজের সামর্থ্য সম্পর্কে বাংলাদেশকে ভালো ধারণা দিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘদেহী স্পিনার যে হুমকি হতে পারেন, সেই ব্যাপারে সতর্ক স্বাগতিকরা। এজন্য তাকে ঘিরে প্রস্তুতি নেওয়ার কথা জানালেন অধিনায়ক মুমিনুল হক।

টেস্ট অধিনায়ক মুমিনুল মঙ্গলবার জানিয়েছেন, প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখেনি দল। ডানহাতি স্পিনারকে খেলতে আত্মবিশ্বাসী দল, ‘তাকে ঘিরে আমরা প্রস্তুতি নিয়েছি। আশা করছি ভালোভাবে তাকে খেলতে পারবো।’

কর্নওয়ালের উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি। ওজন ১৪০ কেজি হওয়াতে ফিটনেস নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। তবে স্পিন বোলিংয়ে দারুণ পারদর্শী কর্নওয়াল। অফস্পিনার উচ্চতার কারণে বাড়তি বাউন্স পান। যা যে কোনও ব্যাটসম্যানের জন্য বিপজ্জনক। বিসিবি একাদশের বিপক্ষে এমএ আজিজের মরা উইকেটেও টার্ন পেয়েছেন। ধরে রেখেছিলেন নিখুঁত লাইন ও লেন্থ। তাতে এলোমেলো নাঈম, ইয়াসির, আকবর, জয়রা। প্রত্যেকেই সাজঘরে ফিরেছেন কর্নওয়ালের ঘূর্ণিতে।

২০১৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক কর্নওয়ালের। তখন তার ওজন ছিল প্রায় ১৬০ কেজির বেশি। তার প্রথম দল ছিল লিওয়ার্ড আইল্যান্ডস। ৬৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। বল হাতে উইকেট পেয়েছেন ৩১০টি।

বাংলাদেশের বিপক্ষে ঘূর্ণিতে মুগ্ধতা ছড়ানোর অপেক্ষায় থাকা কর্নওয়াল টেস্টেও উজ্জ্বল, ৩ ম্যাচে পেয়েছেন ১৩ উইকেট। তিন টেস্টে বল করেছেন যথাক্রমে ৬৪, ৪৩ ও ৪৬ ওভার। আফগানিস্তানের বিপক্ষে এক ইনিংসে ৭টিসহ ম্যাচে ১০ উইকেট নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে। ২০১৯ সালের আগস্টে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে ঝুলিতে পুরেছিলেন তিনটি উইকেট। তার নিবেদনে যে ন্যূনতম ঘাটতি নেই পরিসংখ্যানেই স্পষ্ট। এবার বাংলাদেশ তার জাদু দেখানোর অপেক্ষা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালে স্পিনে ফাঁদ পেতেছিল বাংলাদেশ। দুই টেস্টে ৪০ উইকেটের ৪০টিই নিয়েছিলেন স্পিনাররা। আবার পরের বছর আফগানিস্তানের বিপক্ষে একই পরিকল্পনায় নেমেছিল দল। কিন্তু নিজেদের পাতা ফাঁদে আটকে যায় স্বাগতিকরা। তাতে আফগানিস্তানের বিপক্ষে হারের লজ্জাও পেতে হয়। রশিদ খানরা হয়ে ওঠেন নায়ক।

কর্নওয়াল কি এবার রশিদ খানের ভূমিকায়? উত্তরটা জানা যাবে বুধবার থেকে শুরু হতে যাওয়া টেস্টে। তবে প্রস্তুতি কি যথেষ্ট হয়েছে বাংলাদেশের? ২০১৯ সালে ইন্দোর ও ইডেনে দীর্ঘদেহী পেসার ইশান্ত শর্মাকে সামলানোর আগে টুলের ওপর দাঁড়িয়ে থ্রো ডাউন খেলেছিলেন মুশফিক, মুমিনুল, মিথুনরা। কিন্তু এবার তেমন কোনও অনুশীলন দেখা যায়নি।

চট্টগ্রাম/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়