ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

বিসিএলের ফাইনালে ওয়ালটন সেন্ট্রাল জোন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ২৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:৫৩, ২৯ ডিসেম্বর ২০২১

বিসিবি সাউথ জোন ও ওয়ালটন সেন্ট্রাল জোনের বিসিএলের শেষ রাউন্ডের ম্যাচটি প্রত্যাশিতভাবে ড্র হলো। তাতে দুই দলই ফাইনালে উঠল। ১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নামে ওয়ালটন সেন্ট্রাল। ৪ উইকেট হারিয়ে ৯৯ রান করে তারা। ৩৬ ওভার খেলা শেষে ম্যাচটি ড্র ঘোষণা করা হয়। তাতে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে ফাইনালে উঠল ওয়ালটন সেন্ট্রাল। সাউথ জোন ১২ পয়েন্ট নিয়ে সবার উপরে। 

ওয়ালটন সেন্ট্রাল জোন: দ্বিতীয় ইনিংস ৯৯/৪ ও প্রথম ইনিংস ৪৮১/১০

বিসিবি সাউথ জোন: প্রথম ইনিংস ৪৯৪/১০

৭ রানের জন্য হাফ সেঞ্চুরি হলো না সৌম্যর

মাত্র ১৫ রানে ২ উইকেট হারানো ওয়ালটন সেন্ট্রাল জোনের হাল ধরেছিলেন সৌম্য সরকার। প্রথম ইনিংসে ১৫০ রান করা এই ব্যাটসম্যানের সঙ্গে ৪৯ রানের জুটি গড়ে বিদায় নেন সালমান হোসেন ইমন (১৭)। তারপর সৌম্য হাফ সেঞ্চুরির পথে ছিলেন। কিন্তু পারলেন না। ৭ রান দূরে থাকতে রিশাদ হোসেনের বলে সুমন খানের ক্যাচ হন। তার ৪৩ রানের ইনিংস ছিল ৭৭ বলের, ৩ চার ও ১ ছয়ে। ৪ উইকেট হারিয়ে ওয়ালটন সেন্ট্রালের সংগ্রহ ৮১ রান।

লিড নিলো ওয়ালটন সেন্ট্রাল জোন

১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ওয়ালটন সেন্ট্রাল জোন লিড নিয়েছে। যদিও ১৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলেছে তারা। দলীয় ২ রানে মিজানুর রহমানকে (২) ফিরিয়ে প্রথম ওভারে উদ্বোধনী জুটি ভাঙেন বিসিবি সাউথ জোনের বোলার সুমন খান। আরেক ওপেনার মোহাম্মদ মিঠুনও (৫) নিজেকে মেলে ধরতে পারেননি। জিয়াউর রহমানের বলে রিশাদ হোসেনকে ক্যাচ দেন তিনি। 

সাউথ জোনের লিড বড় হতে দেয়নি ওয়ালটন সেন্ট্রাল

জাকির হাসান বড় বাধা হয়ে দাঁড়িয়েছিল ওয়ালটন সেন্ট্রাল জোনের সামনে। সেঞ্চুরি করে বিসিবি সাউথ জোনকে লিড এনে দেন তিনি। মোহাম্মদ মিঠুন তাকে ফিরিয়ে লিড বড় হতে দেননি। ৪৯৪ রানে অলআউট হয়েছে সাউথ জোন। ১৮৫ বলে ৯ চার ও ২ ছয়ে ১০৯ রান করেন জাকির। শেষ দিনে সাউথের ৫ উইকেটের তিনটি নিয়েছেন মুকিদুল ইসলাম মুগ্ধ। তার সমান তিনটি উইকেট নিয়ে ওয়ালটন সেন্ট্রালের যৌথ সেরা বোলার নাজমুল ইসলাম অপু। ১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমেছে ওয়ালটন সেন্ট্রাল।

জাকিরের সেঞ্চুরিতে ওয়ালটন সেন্ট্রালকে পেছনে ফেলল সাউথ জোন

৫ উইকেট হারিয়ে ৩৮১ রানে শেষ দিন মাঠে নামা বিসিবি সাউথ জোন মুকিদুল ইসলাম মুগ্ধর দুর্দান্ত বোলিংয়ে বিপদে পড়েছিল। ৪৪২ রান করতেই নেই তাদের ৯ উইকেট। মুকিদুল এদিন চার উইকেটের তিনটি পান। ওয়ালটন সেন্ট্রাল জোন লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নামার স্বপ্ন দেখছিল। কিন্তু ৩৬ রানে দিন শুরু করা জাকির হাসান সেঞ্চুরি করলে ওয়ালটন সেন্ট্রালকে প্রথম ইনিংসে পেছনে ফেলল সাউথ জোন। ১৭৭ বলে তিন অঙ্ক ছোঁন তিনি। তার সঙ্গে শেষ জুটিতে ব্যাটিংয়ে আছেন সুমন খান।

লিড পাওয়ার পথে ওয়ালটন সেন্ট্রাল

৫ উইকেটে ৩৮১ রানে শেষ দিনের খেলা শুরু করেছে বিসিবি সাউথ জোন। সকালের সেশনে আরো ৪ উইকেট তুলে নিয়ে ওয়ালটন সেন্ট্রাল জোন লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলার পথে। প্রথম ইনিংসে ৯ উইকেটে সাউথের সংগ্রহ ৪৬৩ রান। ৩৬ রানে খেলতে নেমে জাকির হাসান হাফ সেঞ্চুরি করে অপরাজিত আছেন। ওয়ালটন সেন্ট্রাল প্রথম ইনিংসে ৪৮১ রান করেছিল।

ফাইনালে চোখ রেখে চতুর্থ দিনের খেলায় মাঠে ওয়ালটন

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডের চতুর্থ দিনের খেলায় মাঠে নেমেছে ওয়ালটন সেন্ট্রাল জোন-বিসিবি সাউথ জোন। প্রথম ইনিংসে ১০০ রানে পিছিয়ে থেকে দিন শুরু করে সাউথ। ৫ উইকেটে দলীয় ৩৮১ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তৃতীয় দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জাকির হাসান ও ফরহাদ রেজা।

হাতে আর মাত্র আজ দিন। এখনো সাউথের প্রথম ইনিংসের খেলা শেষ হয়নি। যদি না অভাবনীয় কিছু ঘটে, তাহলে ম্যাচটি নিশ্চিত ড্রয়ের দিকে যাচ্ছে। সেটাই ভালো হবে দুই দলের জন্যই। কারণ ইস্ট জোনকে হারিয়ে ৮ পয়েন্ট পেয়েছে নর্থ জোন। সব মিলিয়ে ১০ পয়েন্ট নিয়ে ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে তারা। সমান ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ইস্ট জোন। চট্টগ্রামে খেলা ওয়ালটন সেন্ট্রাল ও সাউথ জোন শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি হলে কপাল পুড়বে নর্থ জোনের। ড্র করলে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা ওয়ালটনের আরো ২ পয়েন্ট যোগ হবে, মোট হবে ১১। সাউথ জোনের পয়েন্ট হবে ১২। সেরা দুইয়ে থেকে তারাই খেলবে বিসিএলের অষ্টম আসরের ফাইনাল। ম্যাচটা হবে মিরপুর শের-ই-বাংলায়।

লাইভ স্কোর দেখুন....

তৃতীয় দিন ওয়ালটনের নির্বিষ বোলিং 

অমিত হাসান ও তৌহিদ হৃদয়ের সেঞ্চুরিতে তৃতীয় দিন দাপট দেখাল বিসিবি সাউথ জোন। ওয়ালটন সেন্ট্রাল জোনের বোলারদের নির্বিষ বোলিংয়ের সুবিধা নিয়ে প্রথম ইনিংসে ১০০ রানের ব্যবধান কমিয়ে দিন শেষ করেছে তারা। দিন শেষে সাউথের স্কোর ৫ উইকেটে ৩৮১ রান। দুই সেঞ্চুরিয়ান অমিত ও তৌহিদকে ফেরানোর আগে পরে পিনাক ঘোষ ও নাহিদুল ইসলামের উইকেট পেয়েছে ওয়ালটন সেন্ট্রাল। প্রথম ইনিংসে ওয়ালটন সেন্ট্রাল করেছিল ৪৮১ রান। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়