ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মিরপুরে বসছে ‘গ্রিন হাউজ টার্ফ’ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৯, ১ ফেব্রুয়ারি ২০২৩  
মিরপুরে বসছে ‘গ্রিন হাউজ টার্ফ’ 

যে কোনো আবহাওয়ায় নিবিড় অনুশীলনের জন্য মিরপুরের একাডেমি মাঠে গ্রিন হাউজ টার্ফ স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার (০১ ফেব্রুয়ারি, ২০২৩) এ খবর নিশ্চিত করেছেন বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম।

বৃষ্টিতে ক্রিকেটারদের অনুশীলনে যেন বিঘ্ন না হয় সেজন্য এই গ্রিন হাউজ টার্ফ ব্যবহার করা হবে। নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়া এরই মধ্যে গ্রিন হাউজ টার্ফ ব্যবহার করছে। মিরপুরের একাডেমির উত্তর-দক্ষিণ পাশ মিলে মোট ২০টি উইকেট স্থাপন করা হবে। মে মাসেরই ভেতরেই একাডেমিতে বসে যাবে এ টার্ফ।

পাইলট প্রজেক্ট হিসেবে আগে মিরপুরে এই গ্রিন হাউজ টার্ফ ব্যবহার করা হবে। এর সুফল পেলে পরবর্তীতে ঢাকার বাইরেও তা ছড়িয়ে দেওয়া হবে।

মাহমুব আনাম গণমাধ্যমে বলেছেন, ‘পাইলট প্রজেক্ট হিসেবে আমরা এই বছরের মধ্যে একাডেমিতে গ্রিন-হাউজ টার্ফ যেটা নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়াতে আছে, সেরকম স্থাপন করতে যাচ্ছি। উত্তর-দক্ষিণ দিক মিলে আমরা ২০টি উইকেট এর মধ্যে আনব। এই ২০টি উইকেটে ভরা বর্ষায়ও প্রাকৃতিক টার্ফে খেলা যাবে। এটি জুনের মধ্যেই স্থাপিত হয়ে যাবে।’

‘গ্রিন হাউজ টার্ফ ৩০ মিটার চওড়া ও ৭৫ মিটার লম্বা জায়গা কভার করবে। দুটি পাশে এই টার্ফ স্থাপন করা হবে। প্রতি পাশে থাকবে ১০টি করে উইকেট। পূর্ণাঙ্গ রান আপে বোলিং করতে পারবেন বোলাররা। ব্যাটসম্যানরা খেলতে পারবেন স্বাচ্ছন্দ্যে। এছাড়া গ্রাউন্ড ফিল্ডিংয়ের সুবিধাও পাওয়া যাবে।

নতুন করে ইনডোর বানানোর চেয়ে এই গ্রিন হাউজ টার্ফকে সুবিধাজনক হিসেবে দেখছেন মাহমুব আনাম, ‘এটি এক প্রকার ইনডোর সুবিধা বলা যায়। তবে বর্ষাহীন সময়ে পর্দা খুলে নেওয়া যাবে। আর বর্ষায় পর্দা টেনে অনুশীলন করা যাবে। এই জিনিসটি মূলত ব্যবহার করা হয় শীত ও মরুভূমির দেশে ফসল বোনার জন্য। ক্রিকেটের কাজে প্রথম ব্যবহার করেছে নিউ জিল্যান্ড। তারপর অস্ট্রেলিয়াতেও হয়েছে। আমাদের দেশেও এটা করা যাবে। এখানে একটা পর্দা দেওয়া হবে। যাতে বর্ষার সময় তো খেলতে পারবোই, গরমের সময়ও যেন ভেতরে অবস্থানটা অত গরম না হয়।’

‘আমরা এটিকে পাইলট প্রজেক্ট হিসেবে নিচ্ছি। যদি এখানে সফল হই তাহলে অন্যান্য যে অনুশীলন সুবিধা তৈরি করছি, সেখানেও হয়তো ব্যবহার করতে পারব। এখন ক্রয় প্রক্রিয়ায় আছি আমরা। এর জন্য প্রয়োজনীয় জিনিসগুলো আশা করি মার্চের শেষ দিক থেকে এপ্রিলের মধ্যে চলে আসবে। পরে স্থাপনের জন্য হয়তো মে মাস... জুনের মধ্যে আমরা এটা ব্যবহার করতে পারব আশা করি।’ – যোগ করেন তিনি।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়