ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সমাবর্তন মঞ্চে ‘নার্ভাস সাকিব’ ফিরে গেলেন টেস্ট অভিষেকের মুহূর্তে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ১৫:৪৩, ১৯ মার্চ ২০২৩
সমাবর্তন মঞ্চে ‘নার্ভাস সাকিব’ ফিরে গেলেন টেস্ট অভিষেকের মুহূর্তে

সাকিব আল হাসানকে মেডেল পরিয়ে দিচ্ছেন শিক্ষামন্ত্রী দিপু মণি, আর সমার্তনস্থল তখন কাঁপছে সাকিব-সাকিব গর্জনে।

রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (বিবিএ) স্নাতক সম্পন্ন করেছেন সাকিব। রোববার (১৯ মার্চ) সমাবর্তনে সেই স্বীকৃতি পেলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

একই দিন সমাবর্তন নিয়েছেন জাতীয় দলের আরেক ক্রিকেটার এনামুল হক বিজয় ও কামরুল ইসলাম রাব্বি।

আগের দিন বিকেলে সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করা সাকিব আজ ঢাকায় উড়ে এলেন সমাবর্তনে অংশ নিতে। ক্রিকেটের বাইরে আরেকটি স্বপ্ন পড়াশোনার একটি ধাপ শেষ করতে পারায় খুবই পুলকিত সাকিব।

সাকিবকে মেডেল পরিয়ে দেওয়ার পর উপস্থাপক তার কাছ থেকে কিছু শুনতে চান। উচ্ছ্বসিত সাকিব হতাশ করেননি উপস্থিত স্নাতক, অতিথি ও শিক্ষকদের। সাকিব-সাকিব ধনি খেলার মাঠে হারহামেশাই শোনা যায়। এবার সমাবর্তনস্থল হয়ে উঠলো যেন কোনো স্টেডিয়ামের গ্যালারি।

মঞ্চে দাঁড়িয়ে সাকিব প্রথমেই ধন্যবাদ জানান সংশ্লিষ্ট সবাইকে। পড়াশোনা নিয়ে তার পরিবারের চাওয়ার কথা জানাতেও ভুল করেননি। তবে ক্রিকেট মাঠে ব্যাটে-বলে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া সাকিব এই মঞ্চে দাঁড়িয়ে নার্ভাস অনুভব করছেন বলে জানাতে দ্বিধা করেননি। এ সময়কে তুলনা দিয়েছেন ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে অভিষেকের মুহূর্তকে।

সাকিব বলেন, ‘আমি প্রশ্ন-উত্তর ভালো দিতে পারি, কিন্তু বক্তব্যে খুব সমস্যা হয়। আমি খুব নার্ভাস। এমন মনে হচ্ছে টেস্ট ম্যাচে যখন অভিষেক হয়েছিল, ক্যাপটা যখন পেয়েছিলাম, ঠিক সেই অনুভূতি আমার আজকের।’

খেলার পাশাপাশি স্নাতক শেষ করতে পারা সাকিবের আনন্দের যেন শেষ নেই, ‘২০০৯ সালের দিকে তখন জাতীয় দলে খেলা ৩ বছর হয়ে গিয়েছে। তখন আম্মা যখন ফোন করতো প্রথম কথা জিজ্ঞেস করতো পড়াশোনার কি অবস্থা। আজকে আমি খুবি খুশি খুবি আনন্দিত, এবং গর্বিত। ফাইনালি আমার স্বপ্ন একটা পূরণ হলো। খেলার মাঠে হয়তো বেশি কিছু অর্জন আছে, আমার কিন্তু এটা সবসময় স্বপ্ন ছিল।’

মাঠে সফল সাকিব। বাংলাদেশ ক্রিকেটের আন্তর্জাতিক আইকন। এমন একজনের কাছ থেকে নব্য গ্র্যাজুয়েটরা জীবনে সফলতার কথা শুনতে চাইবেন নিশ্চয়। সাকিবও তাদের হতাশ করেননি।

বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, ‘খুব বেশি কিছু বলার নাই, সবাইকে দেখে খুব ভালো লাগছে। আমি নিশ্চিত আপনাদের জীবন সামনের দিকে এগিয়ে যাবে। শুধু একটা কথা বলতে চাই, যখন আপনারা স্বপ্ন দেখবেন, স্বপ্নটা বড় দেখবেন। স্বপ্নকে টার্গেট করে সততার সঙ্গে কাজ করবেন আমি নিশ্চিত আপনাদের সবার স্বপ্ন পূরণ হবে এবং আমরা সবাই মিলে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো।’

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করেন সাকিব আল হাসান। এরপর ভর্তি হন বিশ্ববিদ্যালয়ে। প্রায় ১৪ বছর লেগেছে তার স্নাতক সম্পন্ন করতে।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়