ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আবার অধিনায়ক হচ্ছেন বাবর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ৭ ফেব্রুয়ারি ২০২৪  
আবার অধিনায়ক হচ্ছেন বাবর

‘ওয়ানডে বিশ্বকাপ-২০২৩’ এ সুবিধা করতে না পারায় দেশে ফিরেই তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেন বাবর আজম। তার পরিবর্তে শাহীন আফ্রিদিকে টি-টোয়েন্টির এবং শান মাসুদকে টেস্টের অধিনায়ক করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

কিন্তু তাদের নেতৃত্বে সবশেষ সিরিজে সুবিধা করতে পারেনি পাকিস্তান। শান মাসুদের নেতৃত্বে অস্ট্রেলিয়ার কাছে তারা টেস্ট হেরেছে ৩-০ ব্যবধানে। অন্যদিকে শাহীনের নেতৃত্বে নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা চার ম্যাচ হেরে শেষটা জিতে হোয়াইটওয়াশ এড়ায়।

এদিকে পিসিবি’র নেতৃত্বেও পরিবর্তন এসেছে। প্রধান হয়েছেন সৈয়দ মহসীন রাজা নাকভি। তিনি তিন বছরের জন্য দায়িত্ব পেয়েছেন। নতুন প্রধান হওয়ায় টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে অধিনায়কত্বেও পরিবর্তন আসার ইঙ্গিত পাওয়া গেছে। মহসীন রাজা তিন ফরম্যাটের নেতৃত্বেই বাবরকে ফেরাতে চাচ্ছেন।

যেহেতু বাবর পাকিস্তানের হয়ে তিন ফরম্যাটের দলেই আছেন সেহেতু আবার তার কাছেই ফিরতে পারে অধিনায়কত্ব। কারণ, বর্তমানে পাকিস্তান দলের পোস্টার বয় তিনি। যিনি বিশ্ব ক্রিকেটে পাকিস্তানের ক্রিকেটকে তুলে ধরছেন ইতিবাচকভাবে। সেক্ষেত্রে মার্কেটিং ও ব্র্যান্ডিং পয়েন্ট থেকে চিন্তা করে আবার বাবরের হাতেই তুলে দেওয়া হতে পারে অধিনায়কত্বের আর্মব্যান্ড। সেটা অবশ্য ভুল সিদ্ধান্ত হবে না নিঃসন্দেহে।

অবশ্য আগামী মে মাসের আগে আর কোনো আন্তর্জাতিক সিরিজ নেই পাকিস্তানের। বিশ্বকাপের আগে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে মে মাসের শেষ দিকে ইংল্যান্ড সফরে যাবে বাবর-শাহীনরা। এই সিরিজ শেষে উড়াল দিবে যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ খেলতে।

২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান পাকিস্তানের হয়ে এ পর্যন্ত ৫২টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ১০৯টি টি-টোয়েন্টি খেলেছেন। তিন ফরম্যাটে রান করেছেন ১৩ হাজার ৩২৫টি। টেস্টে ৯টি, ওয়ানডেতে ১৯টি ও টি-টোয়েন্টিতে ৩টি সেঞ্চুরি রয়েছে তার। ওয়ানডেতে তার গড় ৫৬.৭২, টেস্টে ৪৫.৮৫ ও টি-টোয়েন্টিতে ৪১.৫৫।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়