ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সবাই হতাশ, লিটনই তার শটের ব্যাখ্যা দিতে পারবে: মিরাজ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২৪ মার্চ ২০২৪   আপডেট: ২০:০৬, ২৪ মার্চ ২০২৪
সবাই হতাশ, লিটনই তার শটের ব্যাখ্যা দিতে পারবে: মিরাজ

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। ১৮৮ রানে প্রথম ইনিংসে গুটিয়ে যাওয়া বাংলাদেশের ব্যাটিং দ্বিতীয় ইনিংসেও একদমই ভালো হয়নি। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লক্ষ্য ৫১১ রান। লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ ৫ উইকেটে ৪৭ রানে দিন শেষ করেছে। আরেকটি পরাজয় বাংলাদেশকে উঁকি দিচ্ছে। তবে দিন শেষের স্কোরবোর্ড সুন্দর হতে পারত যদি শান্ত, লিটন, জয়, শাহাদাতরা নিজেদের উইকেট বিলিয়ে না আসতেন।

ব্যাটিং ব্যর্থতার আরেকটি দিনে সবচেয়ে দৃষ্টিকটু শট খেলে আউট হয়েছেন লিটন দাস। ৪ উইকেট হারিয়ে দলের রান যখন ৩৭, তখন ক্রিজে আসেন লিটন। বিশ্ব ফার্নান্দো তখন বোলিংয়ে। লিটন তেড়েফুড়ে প্রথম বলেই গেলেন আক্রমণে। বলের লাইনে না গিয়ে খেলেন এলোপাথাড়ি শট। তুলে দিলেন ক্যাচ। হাওয়ায় ভাসা বল একটু নড়চড়ে ক্যাচ দিলেন কাভারে দাঁড়িয়ে থাকা অ্যাঞ্জেলো ম্যাথুজ।

এমন অবিশ্বাস্য শট লিটন প্রথম বলেই খেলবেন তা কেউ যেন বিশ্বাসই করতে পারছিলেন না। শ্রীলঙ্কার খেলোয়াড়দের চোখে মুখ অন্যরকম এক আনন্দের রেশ। যেন বলতে চেয়েও পারছেন না, এভাবে কেউ আউট হয় নাকি? দল খাদের কিনারায়। এমন সময়ে হাল ধরার কথা। ১০০ বলে ১ রান করলেও প্রশংসা পাওয়ার কথা। ধৈর্য্যের রুদ্রমূর্তি স্থাপন করার সুযোগ ছিল। মাথা ঠাণ্ডা রেখে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু কিসের কি? প্রথম বলেই লিটন গেলেন আক্রমণে। বোলারকে দিয়ে এলেন নিজের উইকেট।

এমন ব্যাখ্যাতীত শটের ব্যাখ্যা কি হতে পারে? দল কিভাবে নিয়েছে লিটনের এমন আউট। জানতে চাওয়া হয়েছিল রোববার তৃতীয় দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা মেহেদী হাসান মিরাজের কাছে। মিরাজ বলতে দ্বিধা করেননি, ‘অবশ্যই সবাই হতাশায় ছিল। এরকম আউট হলে সবারই ত খারাপ লাগে।’ লিটনের কাছেই মিরাজ জানতে চাইলেন বাকিটা, ‘এটার ব্যাখ্যা যে খেলোয়াড় খেলে সেই আসলে বলতে পারবে। তার পরিস্থিতি কি চলছে। ওই মুহুর্তে কি চিন্তা করেছে।’

প্রথম ইনিংসেও আলগা শটে লিটন আউট হয়েছেন। ৪৩ বলে ২৫ রানের পর লাহিরু কুমারার ভেতরে ঢোকানো বলে লিটন বোল্ড হন। ব্যাট ও পায়ের মাঝে ছিল বিশাল গ্যাপ। আলগা শটে আউট হওয়া লিটনের জন্য নতুন কিছু না। সাদা বলের ক্রিকেটে এমনিতেই তিনি ধুঁকছিলেন। সর্বশেষ পাঁচ ওয়ানডেতে তিনি রান করেছেন ২২, ৬, ১*, ০ ও ০। আর গত ২০ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও ভারতের বিপক্ষে ৬৬ ছাড়া আর কোনো ফিফটি নেই।

ওয়ানডে থেকে তাকে বাদ দেওয়ার পর টি-টোয়েন্টির পারফরম্যান্সও সামনে আসছে। যেখানে সর্বশেষ পাঁচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান ৩৫, ৪১*, ০, ৩৬ ও ৭। আশানুরূপ পারফরম্যান্স না হওয়ায় লিটনকে বাদ দেওয়া হয়েছিল। সঙ্গে কিছু প্রশ্নও তোলা হয়েছিল। অনুশীলন খুব সিরিয়াস নন লিটন। ম্যাচের আগে নিজের ঘাটতির জায়গাগুলো নিয়ে কাজ করেন না। এমন কথা শোনা গেছে। ‘অমোনযোগী’ শব্দটাও জুড়ে দেওয়া হয়েছে।টেস্টে দলে ফিরে ঠিকঠাক প্রস্তুতি নিয়ে মাঠে নামলে ২২ গজে তার অফফর্ম চলমান। যেভাবে উইকেট বিলিয়ে এসেছেন তাতে তার নিবেদন নিয়ে প্রশ্ন তোলা যায়।

সিলেট/ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়