ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘সবাই একসঙ্গে খারাপ খেলছি’

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ২৪ মার্চ ২০২৪  
‘সবাই একসঙ্গে খারাপ খেলছি’

মিরাকল কিছু না হলে সিলেট টেস্ট বাংলাদেশের পক্ষে বাঁচানো কঠিন। ৫১১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ চরম ব্যাটিং বিপর্যয়ে। ৪৭ রানে ৫ উইকেট নিয়ে রোববার তৃতীয় দিনের খেলা শেষ করেছে। আরেকটি টেস্ট হারের পথে আছে স্বাগতিক শিবির। মুমিনুল হক তাইজুল ইসলামকে নিয়ে ক্রিজে আছেন। এরপর ব্যাটসম্যান হিসেবে আছেন কেবল মেহেদী হাসান মিরাজ। লড়াইটা কেমন হতে পারে আগাম সেই অনুমান করা যাচ্ছে।

প্রথম ইনিংসে মাত্র ১৮৮ রান করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে কত রানে থামে সেটাই দেখার। দলের এই ব্যর্থতার জন্য মিরাজ দলের প্রত্যেককেই কাঠগড়ায় দাঁড় করালেন। তার সোজা কথা, দলের প্রত্যেকে একসঙ্গে খারাপ খেলছে। দলের প্রতিনিধি হয়ে রোববার তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন মিরাজ। তার কথা শুনেছে রাইজিংবিডি।

দল যখন চরম বিপর্যয়ে এমন সময়ে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা। এটাও আসলে কতটা কঠিন? 
মেহেদী হাসান মিরাজ: পেশাদার খেলোয়াড় হিসেবে আমাদের তো সব মেনে নিতে হয়। খারাপ সময়টা ভালো সময়টা আমাদের মুখোমুখি হতেই হবে। অবশ্যই খারাপ লাগার বিষয়। যেহেতু আমরা সবাই একসঙ্গেই খারাপ করছি। কেউই ভালো করছে না তেমন, ১-২ জন ছাড়া। টেস্ট ক্রিকেটে সবার ভালো খেলতে হবে, না হলে কঠিন। বিশেষ করে ব্যাটারদের জন্য। বোলাররা তো ভালো এফোর্ট দিয়েছে আমরা দেখেছি। 

দিনের শেষের ব্যাটিংয়ের ব্যাখ্যা কী?
মেহেদী হাসান মিরাজ: এটার ব্যাখ্যা আসলে যে খেলোয়াড় খেলে সে ভালো বলতে পারবে। পরিস্থিতি অনুযায়ী ওই মূহূর্তে কী চিন্তা করছে। আমার কাছে মনে হয় শেষ দিকে এটা কঠিন অবশ্যই। আমাদের চ্যালেঞ্জটা নিতে হবে। আলাদা করে আউটগুলো আমাদের যেগুলো হয়েছে হতাশাজনক। তারপরেও ভালো খেলার চেষ্টা করব আমরা। যারা আছি মুমিনুল ভাই রান করতে পারলে ভালো। আমি যদি ব্যাটিং করি ভালো একটা অবস্থানে যদি দিতে পারি তাহলে আমাদের জন্য ভালো হবে। 

আমরা লম্বা সময় ধরে টেস্ট খেলছি। কিন্তু টেস্ট ক্রিকেটের ধরণটাই আমরা আয়ত্ব করতে পারছি না কেন?
মেহেদী হাসান মিরাজ: টেস্ট ক্রিকেটে আমরা অনেক দিন ধরে খেলছি। প্রস্তুতি সবাই আলাদাভাবে নিচ্ছে। সবাই সবসময় জানে আমাদের কন্ডিশন সম্পর্কে। আর আলাদা করে যা বললেন টেস্ট ক্রিকেটে সবসময় ব্যাটারদের দায়িত্ব নিতে হয়, তখন খেলাটা আরও বড় হয়। আমাদের আরও স্কিল উন্নতি করতে হবে। আমাদের কোন জায়গায় ঘাটতি আছে। আমাদের হয়ত শট খেলার প্রবণতা একটু বেশি হচ্ছে। যে বলটা ছাড়তে পারি সহজভাবে সেটা হয়ত খেলে দিচ্ছি তখন হয়ত আউট হয়ে যাচ্ছি। 

নতুন দিনে আপনারাই সিনিয়র। আপনারা কেন পারছেন না?
মেহেদী হাসান মিরাজ:  অবশ্যই দলে আমার অবদান অনেক জরুরি। যেহেতু আমি ব্যাটিং বোলিং দুইটাই করি। আমি যেখানে ব্যাটিং করি ওইখানে যদি একটা ভালো স্কোর করি, দল ভালো জায়গায় যাবে। বোলিং খুব গুরুত্বপূর্ণ। আমি যদি উইকেট না পাই দলের জন্য কঠিন।

লিটনের আউটের পর ড্রেসিংরুমের পরিবেশ কেমন ছিল?
মেহেদী হাসান মিরাজ: অবশ্যই সবাই তো হতাশ ছিল। এভাবে আউট হওয়ার পর সবার তো খারাপ লাগে নিজের ভিতরে। 

অনেক দিন পরে টেস্ট খেলা সীমাবদ্ধতার কারণেই কি উন্নতি হচ্ছে না নাকি টেস্ট ক্রিকেটকে গুরুত্ব দেওয়া হয় না? 
মেহেদী হাসান মিরাজ: না টেস্ট ক্রিকেট কম গুরুত্ব দেয় এমন না। সবার স্বপ্ন থাকে টেস্ট খেলা। আমাদের প্রস্তুতি আমরা বেশি নিতে পারিনি। টি-টোয়েন্টি, ওয়ানডে ছিল মাঝে দুই দিনের গ্যাপের পর টেস্টে নেমে যেতে হয়েছে। এটাও একটা কারণ হতে পারে। 

শ্রীলঙ্কা পিছিয়ে পড়ে দুইবার কামব্যাক করতে পারল। বাংলাদেশ কেন পারছে না? এটা কি শকিং?
মেহেদী হাসান মিরাজ: না শকিং ক্রিকেট না। আমরা সবাই চেষ্টা করছি। আমাদের কোচ, টিম ম্যানেজমেন্ট যারা আছে সবাই কাজ করবে এটা নিয়ে। কোথায় ঘাটতি আছে তা নিয়ে উন্নতি করতে চেষ্টা করব আমরা। 

নেতৃত্বের গ্যাপ অনুভব করছেন? 
মেহেদী হাসান মিরাজ: সিনিয়র প্লেয়াররা থাকলে তারা আমাদের উজ্জীবিত করে, আমাদের অনেক কিছু বুঝিয়ে দেয়। যেহেতু তারা নেই শান্ত আছে শান্তকে সবাই সাপোর্ট করছে। সৌরভ ভাই আছে, লিটন দা আছে, আমি আছে। সবাই সাপোর্ট করছে। 

উইকেটের আচরণ কেমন হচ্ছে?
মেহেদী হাসান মিরাজ: উইকেট যে অনেক খারাপ তা বলব না। উইকেটটা অনেক ভালো, ব্যাটিংয়ের জন্য আইডিয়াল উইকেট। যখন নতুন বল থাকে প্রথম ২০ ওভার ব্যাটারদের জন্য একটু কঠিন। শুরুতে একটু সুইং হয়, সিম হয়। ওদেরও উইকেট পড়েছে আমাদেরও উইকেট পড়েছে। উপরে ব্যাটারদের অনেক চ্যালেঞ্জ ছিল শুরুর ২০ ওভার।

সিলেট/ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়