ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

লামিচানেকে বিশ্বকাপ দলে নিতে নেপালের তোড়জোড়, আইসিসির সম্মতির অপেক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ১৬ মে ২০২৪   আপডেট: ২১:০২, ১৬ মে ২০২৪
লামিচানেকে বিশ্বকাপ দলে নিতে নেপালের তোড়জোড়, আইসিসির সম্মতির অপেক্ষা

চলতি বছরের শুরুতে ধর্ষণ মামলায় ৮ বছরের কারাদণ্ড হয়েছিল নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানের। তিনি এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছিলেন। সেখানে গতকাল বুধবার (১৫ মে, ২০২৪) তিনি ধর্ষণ মামলায় খালাস পান।

উচ্চ আদালত থেকে খালাস পাওয়ার পর পরই তাকে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নেয় নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন (এনসিএ)। এরপর থেকে বিশ্বকাপ দলে অন্তর্ভূক্তির বিষয়টি আলোচনায় আসে। ইতোমধ্যে নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন তাকে দলভূক্ত করতে আইসিসির কাছে অনাপত্তি চেয়েছে। যেহেতু তিনি লম্বা সময় ধরে ধর্ষণ মামলার আসামি মূলত সে কারণেই আইসিসির কাছে সম্মতি চাওয়া। আইসিসি কোনো আপত্তি না করলে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তাকে যুক্ত করা হবে। রাইজিংবিডিকে এমনটাই জানিয়েছেন নেপালের ক্রীড়া সাংবাদিক সুবাস হুমাগেন।

উল্লেখ্য, ২৫ মে’র আগ পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই বিশ্বকাপ দলে পরিবর্তন আনা যাবে। আইসিসি কোনো আপত্তি না জানালে লামিচানে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান ধরবেন। জানা গেছে, দুই-একদিনের মধ্যেই মিলতে পারে আইসিসির সম্মতি কিংবা আপত্তি।

প্রশ্ন উঠতে পারে ক্রিকেটে নিষিদ্ধ থাকা লামিচানে কি বিশ্বকাপের মতো বড় আসরে খেলার জন্য ফিট? সুবাস জানিয়েছেন, উচ্চ আদালতে আপিল করার পর থেকেই নিয়মিত ক্রিকেট একাডেমিতে অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন বাহাতি এই স্পিনার। শেষ পর্যন্ত তার মতো দেশসেরা স্পিনারকে দলে যুক্ত করতে পারলে সেটা নেপালের জন্য নিঃসন্দেহে দারুণ কিছু হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল আছে ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মতো দল। ডালাসে ৪ জুন নেদারল্যান্ডসের বিপক্ষের ম্যাচ দিয়ে নেপালের বিশ্বকাপ মিশন শুরু হবে। এরপর ১২ জুন শ্রীলঙ্কার বিপক্ষে লডারহিলে খেলবে দ্বিতীয় ম্যাচ। ১৫ জুন কিংসটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের তৃতীয় ম্যাচ। আর ১৭ জুন একই ভেন্যুতে শেষ ম্যাচে তারা লড়বে বাংলাদেশের বিপক্ষে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ