ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

অসাধারণ ডাবলে অমূল্য সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৬ মে ২০২৪   আপডেট: ০৮:৫২, ২৬ মে ২০২৪
অসাধারণ ডাবলে অমূল্য সাকিব

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচের স্কোয়াডে সাকিব আল হাসান যখন ফিরলেন, তখন থেকেই সমর্থকদের অপেক্ষা ছিল ৬ উইকেটের! আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা ৭০০ হতে ৬ উইকেট দূরে ছিলেন তিনি। মিরপুরে প্রথম ম্যাচে ৪ উইকেট নিয়ে সাকিব রেকর্ডের খুব কাছাকাছি চলে যান। পরের ম্যাচে তার পকেটে যোগ হয় আরো ১ উইকেট।

এবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে সেই অপেক্ষার প্রহর গোনা শুরু হয়ে যায়। কিন্তু প্রথম দুই ম্যাচে সাকিব উইকেট শূন্য। বোলিং একেবারেই যেন নির্বিষ। টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে শনিবার তৃতীয় ম্যাচে ছিল শেষ সুযোগ। বাঁহাতি স্পিনার, বাংলাদেশের ক্রিকেটের ধ্রুবতারা এবার সুযোগটি লুফে নিলেন। যুক্তরাষ্ট্রের ওপেনার আন্দ্রেস গাউসকে আউট করে সাকিব পেয়ে যান আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেটের স্বাদ। সঙ্গে অমূল্য এক রেকর্ডে নিজেকে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে নেন।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট ও ১৪ হাজার রানের ডাবল স্পর্শ করেন বাংলাদেশের অলরাউন্ডার। ব্যাটিংয়ে আগেই তার রান ১৪ হাজার পেরিয়েছে। তিন ফরম্যাট মিলিয়ে রান করেছেন ১৪ হাজার ৫১৫। বোলিংয়ে গতকাল ৭০০ উইকেট নিয়ে ছুঁয়ে ফেললেন ডাবল।

টেস্ট ক্রিকেটে সাকিবের উইকেট ২৩৭টি। ওয়ানডেতে পেয়েছেন ৩১৭টি। টি-টোয়েন্টিতে তার প্রাপ্তি ১৪৬ উইকেট। সব মিলিয়ে ৪৩৬ আন্তর্জাতিক ম্যাচে সাকিব ৭০০ উইকেট পেয়েছেন ২৮.১৯ গড় ও ৩.৯১ ইকোনমিতে। যেখানে ৫ উইকেট আছে ২৫ বার। ম্যাচে ১০ উইকেট আছে দুইবার। উইকেট সংখ্যায় বাংলাদেশীদের মধ্যে সাকিবের ধারেকাছেও কেউ নেই। তিনশর বেশি উইকেট পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমান (৩১৫)।

আন্তর্জাতিক অঙ্গনেও সাকিব শুরুর দিকেই আছেন। বিশ্বের সপ্তম স্পিনার হিসেবে সাতশ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। এছাড়া তালিকায় শুধু বাঁহাতি স্পিনারের হিসেব করলে সাকিব আছেন ড্যানিয়েল ভেট্টরির পরই। ভেট্টরি ৪৪২ ম্যাচে ৭০৫ উইকেট পেয়েছেন। সাকিব তাকে ছাড়িয়ে যেতে পারেন কিছুদিনের ভেতরেই। তাহলে বাঁহাতি স্পিনারদের মধ্যে সাকিবই থাকবেন সবার শীর্ষে। যা নিঃসন্দেহে তার সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত করবে। 

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়