ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন নেদারল্যান্ডসের এঙ্গেলব্রেখট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০০, ১৭ জুন ২০২৪   আপডেট: ১৯:৫২, ১৭ জুন ২০২৪
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন নেদারল্যান্ডসের এঙ্গেলব্রেখট

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন নেদারল্যান্ডসের হয়ে খেলা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার সিব্রান্ড এঙ্গেলব্রেখট। আজ সোমবার (১৭ জুন, ২০২৪) বিশ্বকাপের গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হার মানে নেদারল্যান্ডস। ম্যাচ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন এঙ্গেলব্রেখট।

২০২৩ সালে নেদারল্যান্ডসের হয়ে তার অভিষেক হয়। এরপর তিনি ওয়ানডে বিশ্বকাপ খেলেন। এবার খেলেন টি-টোয়েন্টি বিশ্বকাপও। নেদারল্যান্ডসের হয়ে ১২টি ওয়ানডে ও ১২টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। তার মোট ২৪ ম্যাচের ১২টিই তিনি খেলেছেন বিশ্বকাপে। তার ৮টি ওয়ানডে বিশ্বকাপে এবং ৪টি খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

১২ ওয়ানডে ৩৫ গড়ে দুই হাফ সেঞ্চুরিতে তার মোট রান ৩৮৫। আর ১২ টি-টোয়েন্টিতে ৩১.১১ গড়ে ও ১৩২.৭০ স্ট্রাইক রেটে মোট রান ২৮০। এবারের বিশ্বকাপে তিনি নেদারল্যান্ডসের হয়ে সর্বোচ্চ ৯৮ রান করেন। তার মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪০ ও বাংলাদেশের বিপক্ষে করেন ৩৩ রান।

১৯৮৮ সালে জোহানেসবার্গে জন্ম নেওয়া এঙ্গেলব্রেখট ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলেন। সেবার বিরাট কোহলির দুর্দান্ত এক ক্যাচ ধরে আলোচনায় এসেছিলেন। যুব বিশ্বকাপের পর তিনি কেপ কোবরাসের হয়ে ২০০৮-২০০৯ থেকে ২০১৫-২০১৬ পর্যন্ত এবং ওয়েস্টার্ন প্রভিন্সের হয়ে ২০০৯-২০১০ থেকে ২০১৬-২০১৭ সাল পর্যন্ত তিন ফরম্যাটের ঘরোয়া ক্রিকেট খেলেন।

২০১৬ সালে তিনি ক্রিকেট থেকে সরে দাঁড়ান এবং ফিনান্সিয়াল ও প্রজেক্ট ম্যানেজমেন্ট পেশায় যুক্ত হওয়ার জন্য স্টেলেনবোশ বিজনেস স্কুল থেকে এমবিএ করতে শুরু করেন। কর্মসূত্রে ২০২১ সালে তিনি নেদারল্যান্ডসে যান এবং সেখানে ভরবুর্গ সিসি’র হয়ে ক্লাব ক্রিকেট খেলতে শুরু করেন। তার নেতৃত্বে ক্লাবটি ২০২৩ সালে চ্যাম্পিয়ন হয়। একই বছর তিনি নেদারল্যান্ডস দলে যুক্ত হন এবং ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে খেলেন।

বিশ্বকাপে তিনি ডাচদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন। তিনি ৮ ম্যাচে ৩৭.৫০ গড়ে ও ৬৬.৬৬ স্ট্রাইক রেটে ৩০০ রান করেন। এরপর এবার তিনি খেলেন টি-টোয়েন্টি বিশ্বকাপও।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়