ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

দিনাজপুরের স্বপ্নপুরীতে দর্শনার্থীদের ভিড়

মোসলেম উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৬ মে ২০২২   আপডেট: ১৪:৫৬, ৭ মে ২০২২

এখনো কাটেনি ঈদের রেশ। ঈদের আনন্দ উপভোগ করতে দেশের বিভিন্ন স্থান থেকে দিনাজপুরের স্বপ্নপুরীতে ছুটে আসছেন মানুষ। 

দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার কুশদহ ইউনিয়নে অবস্থিত ‘স্বপ্নপুরী’ উত্তরবঙ্গের সর্ববৃহৎ বিনোদন কেন্দ্র। স্বপ্নপুরীর প্রধান গেটে প্রবেশ পথে দাঁড়িয়ে আছে দুইটি ডানাকাটা পরী, দর্শনার্থী ও বিনোদন পিয়াসুদের স্বাগতম জানানোই তার কাজ। 

১৯৮৯ সালে প্রায় সাড়ে ৪০০ বিঘা জমির উপরে তৈরি হয় ‘স্বপ্নপুরী’। এর ভিতরে রয়েছে ৮শ টি দোকান। ২০০ জন মালি, নিরাপত্তা কর্মী ও পরিচ্ছন্নতা কর্মী। বিশাল এই বিনোদন কেন্দ্রে কর্মসংস্থান হচ্ছে প্রায় ৪ হাজার মানুষের। 

বৃহস্পতিবার (৫ মে) ঈদের তৃতীয় দিনে স্বপ্নপুরী ঘুরে দেখা যায়, ঈদের আনন্দ উপভোগ করতে এসেছে হাজারো দর্শনার্থী। বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, পিকআপ ভ্যান, অটোবাইকসহ মোটরসাইকেল যোগে দুর-দুরান্ত থেকে এসেছেন ভ্রমণ পিয়াসিরা। 

স্বপ্নপুরীর প্রধান গেট থেকে দুই পাশ দিয়ে রয়েছে আসা-যাওয়ার বিশাল রাস্তা। এর দুই পাশে এবং মাঝখানে রয়েছে বিভিন্ন ফুল আর পাতাবাহার গাছ। পুরো স্বপ্নপুরী রাস্তাগুলো ফুল আর বিভিন্ন মুর্তি দিয়ে সাজানো। 

রয়েছে চিড়িয়াখানা, যেখানে রয়েছে ভালুক, হরিণ, অজগর সাপ, বানর, কুমির, দেশি-বিদেশি পাখি, ভোদর, উঠপাখি, সেজারু খরগোশসহ বিভিন্ন প্রজাতির প্রাণী। রয়েছে সুইমিংপুল, যেখানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা পর্যটকরা অবগাহন করছেন।

আরও রয়েআছে কৃত্রিম জীবজন্তু, মৎস, রংধনু, ট্রেন, স্পিড বোট, নবথিয়েটার, ভূতের বাড়ি, বামপারকার, কোবেলে ফ্রিজবী, রোলার কোয়াটার, শান্তা মরিয়া, থ্রিজি, বরফ জগৎ, সেভেন ওয়ান্ডার্স, কেবলকার, দোলনা, শাপলা, আজব গুহা, ঘোড়ার গাড়ি, টেলিকমপাস, এসি-ননএসি আবাসিক রুম, কনফারেন্স রুম, খাবার হোটেল, কসমেটিক দোকান, বেকারি দোকান।

আবাসিক হোটেল এর এসি রুমের ভাড়া ১৫০০ থেকে ২০০০ টাকা আর ননএসির ভাড়া ১০০০ থেকে ১২০০ টাকা। তার সময় সীমা সকাল ১০ টা থেকে পরদিন সকাল ১০ টা পর্যন্ত।

চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, বরিশাল, খুলনা, যশোর, কুষ্টিয়া ও রাজশাহী থেকে স্বপ্নপুরীতে আসতে হলে বগুড়ার উপর দিয়ে গোবিন্দগঞ্জ হয়ে উত্তর-পশ্চিমে দিনাজপুর জেলার বিরামপুরে আসতে হবে। পরে বিরামপুর থেকে পূর্ব দিকে নবাবগঞ্জ উপজেলায় স্বপ্নপুরী। আর পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী ও রংপুর থেকে এই বিনোদন কেন্দ্রে আসতে হলে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলা হয়ে আসার রাস্তা।

রাজশাহী থেকে পরিবার সহ আসা রাকিবুল হাসান বলেন, ঈদের পর দুইদিন স্বপ্নপুরীতে পরিবার নিয়ে এসেছি। অনেক ভাল লাগছে। মনে হচ্ছে এতো দিন বন্দী খাঁচায় ছিলাম। আজ আমরা মুক্ত। মনের সুখে সুইমিংপুলে গোসল করছি। আরও একদিন এখানে থাকবো। এখানে আবাসিক আছে এবং খাওয়ার অনেক সুন্দর পরিবেশ পাচ্ছি।

ঢাকা থেকে আসা রোদেলা রুহি বলেন, স্বপ্নপুরীতে অনেক আনন্দ উপভোগ করতে পারছি। খুবই ভাল লাগছে। এখানকার প্রতিটি দৃশ্য চোখে ধরার মতো।

রংপুর থেকে আসা জাহিদুল ইসলাম বলেন, এই বিনোদন পার্কে অনেক বার আসছি, এটি আমাদের উত্তরবঙ্গের সবচেয়ে বড় বিনোদন পার্ক। বন্ধুদের সাথে আসছি। 

দিনাজপুর সদর থেকে আসা মাদ্রাসার শিক্ষক বলেন, আমরা পাঁচটি মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে এই স্বপ্নপুরী বিনোদন পার্কে এসেছি। এটি আমাদের একটা ব্যতিক্রম সফর। এতিম ছেলেদের মনে একটু বিনোদন দেওয়ার জন্য। স্বপ্নপুরী দেখতে অনেক সুন্দর, আমরা সবাই অনেক উপভোগ করলাম। 

স্বপ্নপুরীর জেনারেল ম্যানেজার মিজানুর রহমান বলেন, আমাদের এই পার্কটিতে দেখার মতো সবকিছু আছে। শিশুসহ সব বয়সী মানুষের বিনোদনের জায়গা এটি । কঠোর নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। স্বপ্নপুরীতে এপর্যন্ত প্রায় ১৯টি ছবির শুটিং হয়েছে। চিত্র নায়ক শাকিব খান, রিয়াজ, রুবেল, মুনমুন ময়ুরীসহ অনেক নায়ক-নায়িকা এখানে শুটিং করেছেন।

তিনি বলেন, স্বপ্নপুরীতে বাস পার্কিং ১০০ টাকা, ছোটগাড়ি ৫০ টাকা এবং জনপ্রতি ১০০ টাকা টিকিট নেওয়া হচ্ছে। আসুন একবার হলেও ঘুরে যান। প্রয়োজনে যোগাযোগ করবেন= ০১৭১২১৩৪০৯৫ এই ফোন নম্বরে।

স্বপ্নপুরীর কর্ণধার দিনাজপুর-৬ আসনের জাতীয় সংসদ সদস্য শিবলী সাদিক বলেন, স্বপ্নপুরী কোন ব্যবসা প্রতিষ্ঠান নয়, এটা একটি ৪ হাজার মানুষের কর্মসংস্থান ব্যবস্থা। করোনা মহামারিতে দেশের সবার মতো আমরাও ক্ষতিতে ছিলাম। 

/টিপু/

সর্বশেষ

পাঠকপ্রিয়