ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘আমি স্ট্রাগল করার পোলা না’

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৮-২২ ৮:০৪:৩৯ এএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৮:৪০ এএম
Walton AC

রাহাত সাইফুল : বাংলাদেশের অভিনয় জগতের জনপ্রিয় মুখ মোশাররফ করিম। বছরের প্রায় প্রতিদিনই শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। এমনকি নিজের জন্মদিনের দিনেও শুটিং নিয়ে তাকে ব্যস্ত থাকতে হয়।

 

আজ ২২ আগস্ট। এই দিনে জনপ্রিয় এই অভিনেতা জন্মগ্রহণ করেন। জন্মদিনের শুভেচ্ছা জানাতে মোশাররফ করিমের সঙ্গে কথা হয় রাইজিংবিডির বিনোদন বিভাগের। এ আলাপচারিতার বিশেষ অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।

 

রাইজিংবিডি : রাইজিংবিডি পরিবারের পক্ষ থেকে আপনাকে জন্মদিনের শুভেচ্ছা।

মোশাররফ করিম : রাইজিংবিডি পরিবারকে ধন্যবাদ।

 

রাইজিংবিডি : জন্মদিন উপলক্ষে বিশেষ কোনো আয়োজন করেছেন কী?

মোশাররফ করিম : আসলে জন্মদিনটা কখনই ঘটা করে পালন করা হয় না। অধিকাংশ সময়ই শুটিং নিয়ে ব্যস্ত থাকতে হয়। যদি কোনো বছর শুটিং না থাকে সেক্ষেত্রে ঘরোয়াভাবে কেক কাটি। এতে বাইরের কেউ থাকেন না, বাসার লোকজন থাকেন এতোটুকুই।

 

এবার আমরা কক্সবাজারে সাগর জাহানের ঈদের নাটকের শুটিং করছি। জন্মদিনের কিছু অংশ এখানেই কাটবে। এরপর ঢাকায় গিয়ে বিমানবন্দর থেকেই অন্য নাটকের শুটিং অংশ নিতে হবে। তাই জন্মদিন পালন করার তেমন সুযোগ নেই।

 

রাইজিংবিডি : ভাবী কী আপনাকে বিশেষ কোনো আয়োজনের মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানান?

মোশাররফ করিম : জুঁই প্রতি বছরই কিছু না কিছু সারপ্রাইজ দিয়ে থাকে। এ বছরও তাই হয়েছে। রাত ১২ টার পর কেক কেটে আমাকে সারপ্রাইজ দিয়েছে। ও আগে থেকেই একটি কেকের অর্ডার করে রেখেছিল। আমি তা জানতাম না।

 

রাইজিংবিডি : ঈদের নাটকের ব্যস্ততা সর্ম্পকে জানতে চাই।

মোশাররফ করিম : এবারের ঈদে আমার অভিনীত বেশ কিছু নাটক বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত হবে। এর মধ্যে অধিকাংশ নাটকের শুটিং ইতিমধ্যেই শেষ করেছি। এখনও বেশ কিছু নাটকের শুটিং করছি। এখন সপ্তাহের সাতদিনই শুটিং করছি।

 

রাইজিংবিডি : আমাদের দেশে বর্তমানে বিদেশি চ্যানেলগুলোর দর্শক বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি দেশিয় চ্যানেলের দর্শক কমে যাচ্ছে। এর কারণ কী বলে মনে করছেন?

মোশাররফ করিম : আমাদের চ্যানেলগুলো অনেক বেশি বিজ্ঞাপন প্রচার করছে। তাই দর্শকও বিরক্ত। আমাদের দেশে নাটক যখন দর্শকের ভালো লাগতে শুরু করে ঠিক তখনই বিজ্ঞাপন দিয়ে থাকে।  এতে দর্শক বিরক্ত হয়।

 

রাইজিংবিডি : থিয়েটার থেকে আপনি টিভি ও চলচ্চিত্রে পর্দাপন করেছেন। অভিনয়ের ক্ষেত্রে থিয়েটারের ভূমিকা কতটা বলে মনে করছেন?

মোশাররফ করিম : অনেকে ভুল করে বলেন, থিয়েটারের প্রয়োজন নেই। থিয়েটার অভিনয়ের সহায়ক। থিয়েটার অভিনয়ের ক্ষেত্রে সাহায্য করে। অভিনয়ে কাঠামোটা হয়তো আমি পারি। চরিত্র অনুযায়ী চরিত্রায়ন করা, কিভাবে আমি অভিনয়টা উপস্থাপনা করব এটা থিয়েটার শিক্ষা দেয়। তবে একটা থিয়েটার দলে ৪০ জন সদস্যের মধ্যে ৩০ জন বলতে পারবে কিভাবে অভিনয় করতে হবে। কিন্তু এই ত্রিশ জনের মধ্যে পাঁচজন পারবে চরিত্র অনুযায়ী কাজ করতে।  

 

রাইজিংবিডি : অভিনয়ের কোনো বিষয়গুলো গুরুত্বপূর্ণ?

মোশাররফ করিম : অভিনয়ের তিনটা খেলা- কায়া, মন ও বাক্য। কায়া- শরীরটা আগে রেডি রাখতে হবে।  মনটাকে রেডি রাখতে হবে। বাক্যের স্পিস ঠিক রাখতে হবে।  তিনটা যখন একই লাইনে খেলবে তখনই অভিনয়টা দারুণ হয়।

 

রাইজিংবিডি : এতো ব্যস্ততার মাঝে অভিনয়ের এ বিষয়গুলো কতটা খেয়াল রাখা সম্ভব?

মোশাররফ করিম : সব সময় এটা খেয়াল রাখা সম্ভব নয়। একদিনে পাঁচটা দৃশ্যের কাজ করলে ভালো মানের কাজ হয়। এটা শুধু অভিনয়ের ক্ষেত্রে নয়, নির্মাণের ক্ষেত্রেও। নাটক নির্মাণের কাঁচা মাল হলো- টাকা।  যে টাকায় আমরা নাটক করছি এটা বেয়াদপি হয়ে যায়,  অপরাধ হয়ে যায়।

 

 

রাইজিংবিডি : দেশিয় নাটকের মান ভালো করতে কী প্রয়োজন বলে মনে করছেন?

মোশাররফ করিম : বাংলাদেশের নাটক নিয়ে সেমিনারের দরকার নেই। এ দেশের নাটক ভালো হচ্ছে। আরো ভালো হবে যদি টাকা একটু বাড়িয়ে দেয়া হয়। এ কারণে বাংলাদেশের নাটক থেকে ভালো মেক আপ ম্যান উঠে গেছে। পাণ্ডুলিপি পাওয়া গেলেও তাদের টাকা ঠিক মতো দেয়া হয় না। আবার দেখা গেছে- অভিনয়শিল্পীদের দিয়ে সংলাপ করানো হয় কিন্তু শিল্পীদের নামও দেয়া হয় না। ভালো ভালো নির্মাতা সৃষ্টি হয়েছিল কিন্তু তারা সবাই এখন দূরে সরে আছে। এর কারণ কি? এর কারণ একটাই টাকা দিবেই না চ্যানেলগুলো।

 

রাইজিংবিডি : চলচ্চিত্র ও টেলিভিশনের পর্দায় অভিনয়ের কোনো তফাৎ আছে কী?

মোশাররফ করিম : চলচ্চিত্র আর নাটকের মধ্যে অভিনয়ের তফাৎ নেই। অভিনয় একই। অভিনয় জানতে হবে, অভিনয়ের বিকল্প নেই। টিভিতে আরো কাছের দৃশ্য বেশি নেয়া হয়। তাই ছোট পর্দায় বেশি এক্সপ্রেশন দিতে হয়। বড় পর্দা বলেই বেশি কাছে দৃশ্য থাকে না।

 

রাইজিংবিডি : নতুন কোনো চলচ্চিত্রের কাজ করছেন কিনা এ বিষয়ে জানতে চাই।

মোশাররফ করিম : চলচ্চিত্রে আমি সব সময় কাজ করতে প্রস্তুত কিন্তু নাটকের শিডিউল ও চলচ্চিত্রের বাজেট, গল্প সবকিছু ব্যাটে-বলে মিললেই কাজ শুরু হবে। তবে সম্প্রতি দুটি সিনেমার কাজের বিষয়ে কথা হচ্ছে। 

 

রাইজিংবিডি : বাণিজ্যিক চলচ্চিত্রে আপনাকে দেখা যাচ্ছে না কেন?

মোশাররফ করিম : বাণিজ্যিক চলচ্চিত্রে বড় বাজেট প্রয়োজন। গল্পের ধরনেও ভিন্নতা রয়েছে। ভালো বাজেট ও গল্পের প্রস্তাব পেলেই বাণিজ্যিক সিনেমার কাজ করব। বাণিজ্যিক সিনেমায় কাজ করতে আমার কোনো অসুবিধা নেই।

 

রাইজিংবিডি : অভিনেতা মোশাররফ করিম কী তার অভিনয়ের সঠিক ব্যবহার করতে পেরেছেন?

মোশাররফ করিম : আমার অভিনয়ের ক্ষমতা কতটুকু তা আমি নিজেই জানতে পারিনি। কচি খন্দকারের একটা নাটকে অভিনয় করতে গিয়ে আমি মনে করেছিলাম ‘না আমিতো ভালোই অভিনয় করতে পারি।’ আমার কথা হলো অভিনয়ের সময়টা পেলে বুঝতে পারব আমি কতটা পারি বা পারব। ভালো অভিনয়ের জন্য গোটা অবকাঠামোটা দরকার। পুরো টিমের সাহায্য দরকার। আর এ জন্য কোনো টাকা খরচ হবে না। এ জন্য ভালো মন দরকার। ইউনিটের সবার উচিৎ অভিনয়শিল্পীদের সহযোগিতা করা।  আমাদের দেশে শিল্প নির্দেশনায় ঘাটতি আছে।

 

রাইজিংবিডি : দর্শক নন্দিত হতে অভিনেতা মোশারফ করিমের সংগ্রামের গল্প জানতে চাই।

মোশাররফ করিম : অনেকের ভুল ধারণা- মানুষ গরীবের গল্প বানিয়ে মুখরোচক করেন। স্ট্রাগল নিয়ে অনেকে অনেক কথা বলেন। আমি স্ট্রাগল জাতীয় কথাকে ঘৃণা করি। আই ডোন্ট লাইক স্ট্রাগল। আমি স্টাগল করার পোলা না। আমি দুনিয়ার অলস, আমাকে দিয়ে একদিন বাজার করাতে পারেনি। আই হেট স্ট্রাগল।  হ্যাঁ, আমি খিঁলগাও থেকে হেঁটে নীলক্ষেতে রিহার্সেল করেছি। আমার হেঁটে যেতে ভালো লাগত এবং রিহার্সেসেল করতে ভালো লাগত। আর যদি ভালো না লাগত তাহলে আমি করতাম না। আমার যেটা ভালো লাগে না আমি সেটা জীবনেও করি না।

 

রাইজিংবিডি : বাংলাদেশে আপনার অনেক জনপ্রিয়তা। এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন?

মোশাররফ করিম : দম্ভ প্রকাশ করা, আমিত্ব প্রকাশ করা- কাজ দিয়েই করতে হয়। আমরা যে ধরনের কাজ করি, এ ধরনের কাজে দম্ভ  প্রকাশ করার কিছুই নেই। কারণ এই কাজের বিচার হয় কালে। এক যুগ পরে গিয়ে আমার কয়টা নাটক ধোপে টিকবে সেটা হচ্ছে বিষয়। আমরা যে জায়গায় কাজ করি সে জায়গায় দাঁড়িয়ে দম্ভ  প্রকাশ করা সম্ভব নয়। এই ধরনের দম্ভ যারা প্রকাশ করেন তারা মূর্খ, বোকা, দরিদ্র। 

 

রাইজিংবিডি : আপনার ক্যামেরার পেছনে কাজ করার কোনো পরিকল্পনা আছে?

মোশাররফ করিম : আমি অভিনয় করব এটা আগে কখনো ভাবিনি। ক্যামেরার পেছনে কখনো কাজ করব তাও এখনো ভাবিনি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৬/রাহাত/শান্ত

Walton AC
     
Walton AC
Marcel Fridge