ঢাকা, বৃহস্পতিবার, ৪ কার্তিক ১৪২৪, ১৯ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

লড়তে শিখেছে বাংলাদেশ

এবারের শ্রীলঙ্কা সফরের আগ পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াইয়ের একটা পরিসংখ্যান জানা দরকার। ১৬ টেস্টে শ্রীলঙ্কার জয় ১৪টি, বাংলাদেশের শূন্য।

বিদেশের মাটিতে সেরা সাফল্য

সিরিজ জেতা হয়নি। কোনা মাইলফলক ছোঁয়াও হয়নি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ট্রফিতে ভাগ বসিয়েছে শ্রীলঙ্কা। তবুও শ্রীলঙ্কা সফর বাংলাদেশের কাছে বিশেষ কিছু।

ওয়ালটন ম্যান অব দ্য সিরিজ সৌম্য সরকার

ওয়ালটন ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হয়েছেন সৌম্য সরকার। টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে দূর্দান্ত পারফরম্যান্স করেছেন সৌম্য। ব্যাট হাতে দ্যূতি ছড়ানোয় সৌম্য সরকারের হাতে উঠেছে সিরিজ সেরার পুরস্কার।

‘জয় দিয়ে শেষ করা সত্যিই অসাধারণ’

আর প্রেমাদাসায় ম্যাচ সেরার পুরস্কার নিয়ে সঞ্চালকে নিজের প্রতিক্রিয়া জানাচ্ছিলেন সাকিব আল হাসান। অনেক কথার মধ্যে দলপতি মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে কথা বললেন সাকিব, ‘দলের জন্য তিনি কতোটা গুরুত্বপূর্ণ তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।’ 

জয়োল্লাসে বিদায়ের বিরহ

সঞ্জয়া আউট হওয়ার পরই বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। অন্যান্য ম্যাচে জয়ের পর যেমন উল্লাস হয়, এ ম্যাচে কিছুটা তার ব্যতিক্রম। উল্লাস ছাপিয়ে অন্যকোনো কিছু খেলোয়াড়দের চোখেমুখে স্পষ্ট।

পঞ্চম বোলার হিসেবে মালিঙ্গার হ্যাটট্রিক

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টি ক্রিকেট খেলা শুরু হয় ২০০৫ সালে। দেখতে দেখতে ক্রিকেটের সবচেয়ে ছোট এই ফরম্যাটের বয়স এক যুগ পেরিয়েছে।

তামিমকে ছাড়িয়ে গেলেন সাকিব

টি-টোয়েন্টিতে রানের দিক দিয়ে তামিম ইকবালকে ছাড়িয়ে গেছেন সাকিব আল হাসান। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে সাকিব আল হাসানের রান ছিল ১১৭০।

উদ্বোধনী জুটিতে সৌম্য-ইমরুলের রেকর্ড

২০০৬ থেকে আজ পর্যন্ত বাংলাদেশ মোট ৬৮টি টি-টোয়েন্টি খেলেছে। তার মধ্যে উদ্বোধনী জুটিতে আজ রেকর্ড গড়েছেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার।

ইমরুলের ক্যারিয়ার সেরা ইনিংস

২০১০ সালের ১ মে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় ইমরুল কায়েসের। এরপর গেল ৭ বছরে ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

খেলছেন না তামিম-তাসকিন

মাশরাফির বিদায়ী টি-টোয়েন্টি ম্যাচে খেলছেন না তামিম ইকবাল ও তাসকিন আহমেদ। তামিম পিঠের ব্যথায় ভুগছেন।

টি-টোয়েন্টিতে মিরাজের অভিষেক

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তার টেস্টে অভিষেক হয়। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় এই সফরেই।

আজ থামছে মাশরাফি এক্সপ্রেস

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে আজ থামছে মাশরাফি বিন মুর্তজা এক্সপ্রেস। ২০০৬ সালের ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যাত্রা শুরু বাংলাদেশের মাশরাফির।

তামিমের খেলার সম্ভাবনা ক্ষীণ

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে ম্যাচটি। আগের ম্যাচে টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণা দেওয়া মাশরাফির এটা শেষ ম্যাচ।

মাশরাফির বিদায়ী ম্যাচ জিতবে বাংলাদেশ?

আগের ম্যাচের টসের সময়ই দিয়েছেন ঘোষণা। কলম্বোয় আজ শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচের পর এই ফরম্যাটে আর খেলবেন না মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফিকে জয় উপহার দিতে চান সতীর্থরা

 শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে জয় ভিন্ন কিছু চিন্তা করতে পারছে না বাংলাদেশ। দুটি কারণে বাংলাদেশের কাছে ম্যাচটি অঘোষিত ফাইনালের মতো।

Walton