ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লোকালয়ে বাঘ পিটিয়ে হত্যা, ৫ সদস্যের তদন্ত কমিটি

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লোকালয়ে বাঘ পিটিয়ে হত্যা, ৫ সদস্যের তদন্ত কমিটি

বাগেরহাট প্রতিনিধি : লোকালয়ে ঢুকে পড়া সুন্দরবনের একটি বাঘ পিটিয়ে হত্যা করেছে গ্রামবাসী। এর আগে ওই বাঘের আক্রমণে আহত ছয়জনকে আশঙ্কাজনক অবস্থায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ঘটনায় মঙ্গলবার বিকেলে বনবিভাগ সদর সার্কেলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মেহেদী জামানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সুন্দরবন-সংলগ্ন মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের গুলিশাখালী গ্রামে ওই বাঘটিকে পিটিয়ে হত্যা করে গ্রামবাসী। বিকেলে বাগেরহাটের মংলা উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

বাঘটি মেয়ে বাঘ। বয়স দুই বছর চার মাস।

আহতরা হলেন- মাসুম দলাল, মুজিবর সরদার, সগির সরদার, হাউম হাওলাদার, ইয়াছিন হাওলাদার ও আল আমিন। এদের সবার বাড়ি মোরেলগঞ্জ উপজেলার গুলিশাখালী গ্রামে। এদের সবার শরীরের বিভিন্ন স্থানে বাঘের থাবার আঘাত রয়েছে।

নিশানবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বলেন, মঙ্গলবার সকাল ৭টার দিকে গুলিশাখালী গ্রামের টুকু দলাল, তার ছেলে মাসুম দলালকে নিয়ে তার আমন ধান কাটতে তার জমিতে যান। এ সময় আমন ধানের ক্ষেতে লুকিয়ে থাকা একটি রয়েল বেঙ্গল টাইগার টুকু দলালের ছেলে মাসুমের ওপর আক্রমণ করে। টুকু দলাল ‘বাঘ বাঘ’ বলে চিৎকার শুরু করলে স্থানীয়রা ছুটে এসে বাঘের আক্রমণ থেকে মাসুমকে উদ্ধার করতে গিয়ে আরও অন্তত পাঁচজন জখম হন। এদের সবার শরীরের বিভিন্ন স্থানে বাঘের থাবার আঘাত রয়েছে।

খবর পেয়ে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ফরেস্ট ক্যাম্পের বনরক্ষীরা গ্রামবাসীর সঙ্গে যোগ দিয়ে বাঘটিকে ঘিরে ফেলে। পরে তারা বাঘটিকে পিটিয়ে হত্যা করে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান বলেন, মঙ্গলবার বিকেলে মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ঘটনায় বনআইনে মামলারও প্রস্তুতি চলছে বলেও জানান ওই বন কর্মকর্তা।



রাইজিংবিডি/বাগেরহাট/২৩ জানুয়ারি ২০১৮/আলী আকবর টুটুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ