ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন ন্যান্সি পেলোসি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৭, ৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন ন্যান্সি পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিনেটর ন্যান্সি পেলোসি। বৃহস্পতিবার রিপাবলিকান পার্টির প্রার্থী ক্যাভিন ম্যাকার্থিকে ২২০ ভোটে পরাজিত করে ওয়াশিংটনের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি নির্বাচিত হন তিনি।

২০০৭ সাল থেকে টানা চার বছর পেলোসি প্রতিনিধি পরিষদের স্পিকার ছিলেন। স্পিকারের পদে প্রথম মার্কিন মহিলা হিসেবে তিনি ইতিহাস গড়েছিলেন। রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ বুশের শাসনের শেষ দু’বছরে পেলোসি শক্তিশালী বিরোধী শক্তি হিসেবে কাজ করেছিলেন। গত বছর ফের স্পিকার হিসেবে প্রতিদ্বন্দ্বীতার ঘোষণা দিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সমর্থন জানিয়েছিলেন পেলোসিকে।

পেলোসি এমন সময় প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হলেন, যখন মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের তহবিল সরবরাহ নিয়ে কংগ্রেস সদস্যদের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের মতবিরোধ চলছে। এই বিরোধের জের ধরে যুক্তরাষ্ট্র সরকার ব্যবস্থার কিছু অংশে অচলাবস্থা চলছে।

পেলোসি জানিয়েছেন, তিনি অচলাবস্থার অবসান চান। তবে তিনি ট্রাম্পের সীমান্ত প্রাচীরকে সমর্থন করবেন না।

তিনি বলেছেন, ‘আমি বিশেষ করে একজন নারী হিসেবে এই কংগ্রেসের স্পিকার হওয়ায় গর্ববোধ করছি, যখন নারীদের ভোটাধিকারের শতবর্ষ পূর্তি হচ্ছে।’



রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ