ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

খালে ফার্নেস অয়েল, ১১ বাঁধ দিয়ে হালদা রক্ষা

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-৩০ ৪:০৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-৩০ ৫:২৫:১০ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের হাটহাজারীতে রেল সেতু ভেঙে তিনটি ওয়াগনের ২৬ হাজার লিটার ফার্নেস অয়েল ভেসে গেছে খালের পানিতে। সেই খালটি গিয়ে মিশেছে বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে।

ফার্নেস অয়েলের দূষণ থেকে হালদা নদীকে রক্ষা করতে অন্যরকম এক শ্বাসরুদ্ধকর যুদ্ধ করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের নেতৃত্বে সোমবার বিকেল থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত বিরামহীন পরিশ্রম করে খালে ১১টি বাঁধ দিয়ে ফার্নেস অয়েলের দূষণ থেকে হালদা নদীকে রক্ষা করতে সক্ষম হয়েছে। ইতিমধ্যে খাল থেকে ২০ হাজার লিটারেরও বেশি ফার্নেস অয়েল অপসারণ করা হয়েছে।
 


হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন রাইজিংবিডিকে জানান, হালদা নদীকে ভয়াবহ দূষণ থেকে রক্ষা করতে অন্যরকম এক যুদ্ধ করতে হয়েছে। সোমবার বিকেলে হাটহাজারী উপজেলার মরাখালে রেলের সেতু ভেঙে ফার্নেস অয়েলবাহী তিনটি ওয়াগন মরা খালে পড়ে যায়। এতে খালে প্রায় ২৬ হাজার লিটারেরও বেশি ফার্নেস অয়েল খালে ভেসে যায়। এই খালটি সরাসরি হালদা নদীর সাথে সংযুক্ত হওয়ায় ফার্নেস অয়েলের দূষণ থেকে হালদা রক্ষায় হাটহাজারীর সাধারণ মানুষকে সাথে নিয়ে খাল থেকে ফার্নেস অয়েল অপসারণের অভিযান শুরু হয় সোমবার বিকেল থেকেই।
 


কয়েকশ মানুষের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে খালপাড়েই নির্ঘুম রাত কাটাতে হয়ে হালদা নদীকে রক্ষা করতে। খালের বিভিন্ন পয়েন্টে ১১টি বাঁধ দিয়ে তেল আটকানো হয়েছে। সবার অক্লান্ত পরিশ্রমে হালদা নদী থেকে ১০ কিলোমিটার দূরে ফার্নেস অয়েলের গতি আটকে রাখা সম্ভব হয়েছে। এতে ভয়াবহ দূষণ থেকে রক্ষা পেয়েছে দেশের একমাত্র প্রাকৃতিক মৎসব প্রজণন ক্ষেত্র হালদা নদী।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/৩০ এপ্রিল ২০১৯/রেজাউল/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge