ঢাকা, সোমবার, ১১ বৈশাখ ১৪২৪, ২৪ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

উৎকণ্ঠায় ঢাবি অধিভুক্ত কলেজ শিক্ষার্থীরা

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৪:৩০:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৫ ৮:১৭:৫০ এএম

আবু বকর ইয়ামিন : সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মাস্টার্সের পরীক্ষার সময়সূচি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এরপর থেকে উৎকণ্ঠায় ভুগছেন সদ্য ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

তারা বলছেন, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে তারা অধিভুক্ত কলেজের ব্যাপারে কোনো সিদ্ধান্ত দিতে পারবে না। আর ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেছেন এ সিদ্ধান্ত কলেজ কর্তৃপক্ষ জানাবে। কিন্তু কলেজ কর্তৃপক্ষ আমাদের এ বিষয়ে সঠিক কিছু বলতে পারছে না।

ঢাবির সদ্য অধিভুক্ত সাত কলেজের একটি সরকারি ইডেন মহিলা কলেজ। ওই কলেজপড়ুয়া মাস্টার্স পরীক্ষার্থী নাসরিন আক্তার রাইজিংবিডিকে বলেন, সম্প্রতি মাস্টার্সের রুটিন দেওয়া হয়েছে। এখন শুনছি পরীক্ষা নাকি স্থগিতও করেছে। কিন্তু আমরা এখনো বুঝতে পারছি না পরীক্ষা কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জারিকৃত রুটিন অনুযায়ী হবে নাকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রুটিন অনুসারে হবে। আমরা কোনটা অনুসরণ করব। প্রিন্সিপালও কিছু বলতে পারছেন না।

ঢাকা কলেজের অধ্যয়নরত মাস্টার্স পরীক্ষার্থী তাইজুল ইসলাম বলেন, এ বিষয়টি নিয়ে আমরা এখনো কিছুই জানি না। কলেজ কর্তৃপক্ষও আমাদের কোনো উপযোগী তথ্য দিতে পারছেন না। তারা বলছেন অপেক্ষা করতে। পরে সিদ্ধান্ত জানাবে। কিন্তু পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতির ক্ষেত্রে এ বিষয়টি সম্পর্কে জানা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা কিছুই জানি না।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের সব পরীক্ষা কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত হবে। পরীক্ষার বিষয়েও একই নিয়ম কার্যকর হবে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে জারিকৃত রুটিন অনুসরণ করা হবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের পরীক্ষা আমাদের জারিকৃত রুটিন অনুসারে হবে। অভ্যন্তরীণ কারণে আমাদের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরে আবার নতুন রুটিন জানিয়ে দেওয়া হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের সিদ্ধান্ত আমাদের নয়।

এদিকে ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক শামসুন্নাহার বলেন, আমরা এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কোনো নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে সে ভিত্তিতে সিদ্ধান্ত নেব। তবে এখনো সঠিকভাবে কিছু বলা যাচ্ছে না।

ঢাকা কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লা বলেন, আমরা এখনো কিছু জানি না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানানো যাবে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি সরকারের সিদ্ধান্ত মোতাবেক ঢাকার সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ  ও সরকারি তিতুমীর কলেজ।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/ইয়ামিন/মুশফিক

Walton Laptop