ঢাকা, মঙ্গলবার, ৬ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

সাত কলেজের অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১২ ১০:৫২:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৩ ৯:৪৯:২৭ এএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

আগামী ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম চলবে। তিন বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২ ও ৮ ডিসেম্বর।

বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার এ নোটিশ অধিভুক্ত কলেজগুলোতে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজের প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ভর্তি পরীক্ষার মাধ্যমে কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

তিন স্তরে অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান, ২ ডিসেম্বর বাণিজ্য ইউনিট এবং ৮ ডিসেম্বর বিজ্ঞান ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজ শিক্ষকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ভর্তি পরীক্ষায় ১২০ নম্বর ধার্য করা হয়েছে। তার মধ্যে একজন পরীক্ষার্থী ন্যূনতম ৪০ শতাংশ (৪৮) নম্বর পেলে ভর্তির জন্য বিবেচ্য হবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ইচ্ছুকরা আবেদন করতে পারবেন।

আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি সমন্বয়ে (৪র্থ বিষয়সহ) জিপিএ-৭, বাণিজ্য ইউনিটে জিপিএ-৬.৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে জিপিএ-৬ চাওয়া হয়েছে। অনার্স প্রথম বর্ষে আবেদনের জন্য ফি বাবদ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাজধানীর সাত কলেজ অধিভুক্ত হওয়ায় নানা জটিলতা সৃষ্টি হয়। শিক্ষার্থীরা গত তিন মাস ধরে পরীক্ষা ও ফলাফল ঘোষণাসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন। পরবর্তীতে ঢাবি উপাচার্য নভেম্বরের মধ্যে অনার্স ৪র্থ বর্ষের ফল ঘোষণার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৭/ইয়ামিন/সাইফ

Walton Laptop
 
   
Walton AC