ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কর্মক্ষেত্রে দুর্ঘটনায় সর্বনিম্ন ১৫ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মক্ষেত্রে দুর্ঘটনায় সর্বনিম্ন ১৫ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি

নিজস্ব প্রতিবেদক : কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের জন্য শ্রম আইনে ক্ষতিপূরণ সর্বনিম্ন ১৫ লাখ টাকা নির্ধারণের দাবি জানিয়েছে শ্রমিক নিরাপত্তা ফোরামসহ নয়টি সংগঠন।

বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সহজলভ্য ও স্বল্প মূল্যে ‘সার্বজনীন সামাজিক বীমা স্কিম’ চালু ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রস্তাবিত কর্মক্ষেত্রে দুর্ঘটনার ক্ষতিপূরণ নির্ধারণ করতে হবে। দেশের সকল শ্রমিককে শ্রম আইনে অন্তর্ভূক্ত করা এবং তাদের সার্বিক নিরাপত্তা, ক্ষতিপূরণ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করা এবং শ্রমিক কল্যাণ তহবিল থেকে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের আর্থিক অনুদান প্রদানের আইনগত ভিত্তি তৈরি করাতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শ্রমিক নিরাপত্তা ফোরামের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিলসের উপদেষ্টা পরিষদের সদস্য শাহ মো. আবু জাফর, মেজবাহউদ্দীন আহমেদ, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, সম্পাদক এ এম নাজিম উদ্দীন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি মো. আব্দুল ওয়াহেদ, এনসিসিডব্লিউইর চেয়ারম্যান ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়