ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘সারাদিন রিহার্সেলের মধ্যে আছি’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সারাদিন রিহার্সেলের মধ্যে আছি’

আমিনুল ইসলাম শান্ত : ‘মহড়ায় অন্যরা যে পরিমাণ সময় দিচ্ছে সে তুলনায় আমি বেশি বেশি সময় দিচ্ছি। প্রতিদিন ৪/৫ ঘণ্টা করে রিহার্সেলে সময় দিচ্ছি। অন্য কাজের ফাঁকে এসে রিহার্সেল করছি। অন্য শিল্পীরা মহড়ায় না থাকলে বই নিয়ে আমি একা একা রিহার্সেল করছি। দলের অন্য সদস্যদের কাউকে পেলে তাদের সঙ্গে মহড়া করছি। মোটামুটি এখন বলা যায় সারাদিন রিহার্সেলের মধ্যে আছি। এমনকি বাসায় যখন একা থাকি তখনো নিজে নিজেই নাটকগুলোর সংলাপ আওড়াই।’ রাইজিংবিডিকে এভাবেই কথাগুলো বলেন জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু।

ঢাকার প্রথম সারির নাটকের দল আরণ্যক। দলটির প্রতিষ্ঠার ৪৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করেছে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৭’। এই উৎসবে আরণ্যকের তিনটি নাটক প্রদর্শিত হবে। এ তালিকায় রয়েছে দলটির দর্শক নন্দিত নাটক ‘ইবলিশ’ ও ‘ময়ূর সিংহাসন’। এ দুটি নাটকে অভিনয় করে থাকেন বাবু। এ উৎসব উপলক্ষে দীর্ঘ পাঁচ বছর পর মঞ্চে দাঁড়াবেন এই চরিত্রাভিনেতা। তারই রিহার্সেল নিয়ে ব্যস্ত সময় পার করছেন বাবু। 

এ অভিনেতা আরো বলেন, ‘‘আমাদের আরণ্যকের ৪৫ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক নাট্যোৎসব অনুষ্ঠিত হচ্ছে। এতে আমাদের তিনটি নাটক প্রদর্শিত হবে। এসব নাটকগুলো আমাদের পুরোনো প্রযোজনা। আগেও এসব নাটকে অভিনয় করতাম। এবার সেই নাটকগুলোতে অভিনয়ের জন্য মঞ্চে উঠব। এ নাটকগুলো মাঝে মাঝে প্রদর্শিত হয়। সর্বশেষ প্রায় পাঁচ বছর আগে ‘ময়ূর সিংহাসন’ নাটকে অভিনয় করেছিলাম।’’

‘পরবর্তীতেও এই নাটকগুলোতে অভিনয় করার চেষ্টা করব। তবে নতুন প্রযোজনায় অংশ নিতে পারব না। কারণ আমি এখন পেশাদার অভিনেতা। মঞ্চের বাইরে টেলিভিশন নাটক-টেলিফিল্ম ও চলচ্চিত্রের কাজ করতে হচ্ছে। এসব কাজ করে হাতে খুব একটা সময় থাকে না। এছাড়া মঞ্চে নতুন একটি নাটক নামাতে গেলে ৩-৬ মাস সময় লেগে যায়। এ সময় প্রতিদিন ৩-৪ ঘণ্টা সময় রিহার্সেলে দিতে হয়। কখনো কখনো আরো বেশিও দিতে হয়। আর এতটা সময় দেয়া সম্ভব না বলেই নতুন প্রযোজনায় অংশ নিতে পারব না।’ বলেন, বাবু।

১৯৭৮ সালে ফরিদপুরে ‘বৈশাখী নাট্য গোষ্ঠী’ নামে একটি নাটকের দলে যোগ দেন বাবু। এর মাধ্যমে তার অভিনয় জীবনের শুরু। পরবর্তীতে ঢাকায় আসার যোগ দেন মামুনুর রশীদের আরণ্যক নাট্যদলে। থিয়েটারে মঞ্চ অভিনয়ের দীর্ঘ সময়ে তার অভিনীত উল্লেখযোগ্য নাটক হলো- ‘নঙ্কার পালা’, ‘পাথার’, ‘ময়ুর সিংহাসন’ প্রভৃতি।

পেশাগত কারণে মঞ্চে ততটা সময় দিতে পারেন না বাবু। কিন্তু প্রিয় মঞ্চের সঙ্গে তার এই বিচ্ছেদ কখনো স্মৃতিকার করে তোলে কিনা? এমন প্রশ্নের জবাবে ফজলুর রহমান বাবু বলেন, ‘মনে প্রাণে আমি আরণ্যকের সঙ্গে আছি। দলের নিয়মিত খোঁজ খবর রাখি। আমি মঞ্চের অভিনেতা। আমার শুরুটা মঞ্চ দিয়ে। এখনো দলের কিংবা বাইরের দলের কোনো নাটক যখন দেখি, বিশেষ করে নিজের দলের নাটক তখন মনে হয়, এই মঞ্চে আমারো তো কোনো একটা জায়গায় থাকার কথা ছিল। এ সময় চরিত্র খুঁজি, নিজে নিজে ভাবি, এই চরিত্রে আমি হলে কী করতাম। মঞ্চে সময় দিতে পারি না এজন্য যে, নস্টালজিয়ায় ভুগী না। আসলে এটা বাস্তবতা। তবে মঞ্চে কাজ করার স্বপ্ন দেখি। অন্য কাজ কিছুটা কমিয়ে হলেও সেটা করার চেষ্টা করব।’ 

২২ অক্টোবর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হবে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৭’। জাতীয় নাট্যশালায় উদ্বোধনী মঞ্চে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে বাবু অভিনীত নাটক ‘ইবলিশ’। ২৩ অক্টোবর একই হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘ময়ূর সিংহাসন’ নাটকটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৭/শান্ত/মারুফ        

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ