ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া সমাপ্ত

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ৩১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : গভীর বঙ্গোপসাগরে সফলভাবে দূরপাল্লার মিসাইল উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফগার্ড-২০১৭’ সম্পন্ন হয়েছে।

বুধবার দুপুরে গভীর সমুদ্রে এই মহড়ায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বঙ্গবন্ধু’ থেকে সমাপনী দিনের বিভিন্ন মহড়া প্রত্যক্ষ করেন প্রধান অতিথি। এ সময় অন্যান্য উচ্চপদস্থ ব্যক্তির সঙ্গে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দীর্ঘ ১৮ দিনব্যাপী আয়োজিত এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর ফ্রিগেট, করভেট, ওপিভি, মাইন সুইপার, প্যাট্রোল ক্রাফট, মিসাইল বোটসহ বিভিন্ন ধরনের ৫০টি যুদ্ধজাহাজ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে গঠিত বিশেষ নৌ-কমান্ডো দল সোয়াডস এবং নেভাল অ্যাভিয়েশনের মেরিটাইম প্যাট্রোল এয়ার ক্রাফট ও হেলিকপ্টার অংশগ্রহণ করে।

এছাড়া বাংলাদেশ সেনা, বিমান বাহিনী ও কোস্টগার্ডসহ বিভিন্ন মেরিটাইম সংস্থা এ মহড়ায় অংশগ্রহণ করে। মোট তিনটি ধাপে অনুষ্ঠিত এ মহড়ার চূড়ান্ত দিনে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে দূরপাল্লার মিসাইল উৎক্ষেপণ, সাবমেরিন বিধ্বংসী গোলা নিক্ষেপ, বিমান বিধ্বংসী কামানের গোলাবর্ষণ করাসহ নৌ-যুদ্ধের বিভিন্ন কৌশল প্রদর্শিত হয়। মহড়ার প্রথম ও দ্বিতীয় পর্বে সমুদ্র এলাকায় নজরদারি, অনুসন্ধান ও উদ্ধার অভিযান, লজিস্টিক অপারেশন, ল্যান্ডিং অপারেশন ও উপকূলীয় এলাকায় অবস্থিত নৌ-স্থাপনাসমূহের প্রতিরক্ষা ইত্যাদি মহড়া পরিচালিত হয়।

এবারের মহড়ার মূল প্রতিপাদ্য ছিল বঙ্গোপসাগরের বিশাল জলসীমার সার্বভৌমত্ব রক্ষাসহ সমুদ্র সম্পদের হেফাজত, মানবপাচার ও চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা বিধান, উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ ইত্যাদি।



রাইজিংবিডি/চট্টগ্রাম/৩১ জানুয়ারি ২০১৮/রেজাউল করিম/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়