ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাক-ভারত উত্তেজনার পেছনে ইসরায়েল!

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-০১ ১২:৪৮:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৪ ৭:৪০:৫২ পিএম
Walton AC

আন্তর্জাতিক ডেস্ক : দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা চলছে তার পেছনে ইসরায়েলের ভূমিকা রয়েছে বলে উল্লেখ করেছেন ব্রিটিশ খ্যাতনামা সাংবাদিক রবার্ট ফিস্ক ।

তিনি বলেছেন, পাক-ভারত উত্তেজনার পেছনে বড় ভূমিকা পালন করছে ইসরায়েল। নয়া দিল্লির ওপর ইসরায়েলের ক্রমবর্ধমান প্রভাবের ফলেই ওই দুদেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

পুলওয়ামায় হামলাকে কেন্দ্র করে পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী দেশের মধ্যে যখন উত্তেজনা চলছে সে সময় এ মন্তব্য করলেন সাংবাদিক ফিস্ক। ব্রিটেনের দৈনিক ইন্ডিপেনডেন্ট পত্রিকায় বৃহস্পতিবার প্রকাশিত এক নিবন্ধে এ কথা বলেন তিনি।

রবার্ট ফিস্ক বলেন, ভারতের হিন্দু জাতীয়তাবাদীদের মধ্যে বিরাজমান মুসলমান বিরোধী চেতনাকে পুঁজি করতে চাইছে ইহুদিবাদী ইসরায়েল। নয়াদিল্লির কাছে আরো অস্ত্রশস্ত্র বিক্রির লক্ষ্যে এমনটি চাইছে তেল আবিব সরকার।

 



ভারতের সঙ্গে সম্পর্ক আরো গভীর করতে এবং পাক-ভারত সম্পর্ককে আরো উত্তেজনার দিকে ঠেলে দিতেও ইসরায়েল তৎপর রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

গত মঙ্গলবার পাকিস্তানের সীমান্তে চালানো হামলায় ইসরায়েলের তৈরি স্পাইস-২০০০ ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথা তুলে ধরে ফিস্ক বলেন, এ সংঘর্ষের মধ্য দিয়ে ইসরাইল যে লাভের অংক গুনছে এটি তার পরিষ্কার প্রমাণ।

ফিস্ক উল্লেখ করেন, ২০১৭ সালে ইসরায়েলি অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা ছিল ভারত।  সে দেশ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে ভারত ব্যয় করেছে ৫৩০ মিলিয়ন পাউন্ড। এর মধ্যে রয়েছে আকাশ থেকে ভুমিতে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রসহ রাডার সিস্টেম ও গোলাবারুদ।

ইসরায়েল তার এ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে ফিলিস্তিন এবং সিরিয়ায়। যার দ্বারা দেশটি তার এ প্রতিরক্ষা ব্যবস্থার ধ্বংস ক্ষমতা ভারত সরকারকে প্রদর্শন করেছে হয়েছে বলেও উল্লেখ করেন ফিস্ক।

 



প্রসঙ্গত. দুই সপ্তাহ আগে ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় সে দেশের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৬ সদস্য নিহত হয়।

ভারত দাবি করেছে, ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। এরপর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দেয়।



রাইজিংবিডি/ঢাকা/১ মার্চ ২০১৯/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge