ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশি ক্রিকেটারদের ডাবল সেঞ্চুরির আদ্যোপান্ত

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১২-২২ ২:০৩:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২২ ৭:০৪:৪২ পিএম
Walton AC 10% Discount

ইয়াসিন হাসান: অসাধারণ, দুর্দান্ত, মনোমুগ্ধকর; সাভারের বিকেএসপিতে এনামুল হক বিজয় যেভাবে ব্যাটিং করে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন, এ বিশেষণগুলো শুধু তার নামের পাশেই মানায়।

অসাধারণ টেম্পারমেন্ট, দুর্দান্ত ব্যাটিং শৈলী এবং মনোমুগ্ধকর সব শটে ২০২ রানের ইনিংসটি সাজান বিজয়। সাড়ে সাত ঘন্টা ক্রিজে থেকে ২৩ চার ও ৪ ছক্কায় বিকেএসপিতে দ্যুতি ছড়িয়ে ডাবল সেঞ্চুরি তুলেন নেন ডানহাতি এ ওপেনার। এর কিছুক্ষণ পরই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ডাবল সেঞ্চুরি হাঁকান নাসির হোসেন। রংপুরের এ ব্যাটসম্যানের এটি ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

চলতি ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে এটি বিজয়ের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি এবং সব মিলিয়ে লিগে চতুর্থ। নাঈম ইসলাম ঢাকার বিপক্ষে করেছিলেন ২১৬ রান। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে নাসিরের ডাবল সেঞ্চুরি বাংলাদেশের ৪৫তম ডাবল সেঞ্চুরি।

লিগের প্রথম রাউন্ডে ঘরের মাঠে রংপুরের বিপক্ষে বিজয় খেলেছিলেন ২১৬ রানের ইনিংস। এরপর শেষ রাউন্ডে আবারও আলো ছড়ালেন। ঢাকা বিভাগের বোলারদের নাস্তানাবুদ করে প্রবেশ করেছেন এলিট ক্লাবে।

 


পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একই মৌসুমে দুটি ডাবল সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েছেন বিজয়। এর আগে এ কীর্তি গড়েছেন মার্শাল আইয়ুব (২৮৯ ও ২০৯), মোসাদ্দেক হোসেন (২৮২ ও ২৫০), অলোক কাপালি(২২৮ ও ২১১) ও রনি তালুকদার (২২৭ ও ২০১)।

প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হয়েছে ৪২টি, বাংলাদেশের খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হয়েছে ৩টি। মুশফিকুর রহিম গলে সর্বপ্রথম ২০০ করার পর তামিম ঘরের মাঠে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ২০৬ রান করেন। চলতি বছর ওয়েলিংটনে সাকিব নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৭ রান করেন।

সর্বোচ্চ তিনটি করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন মোসাদ্দেক হোসেন (২৮২, ২৫০ ও ২০০), তুষার ইমরান (২২০, ২১৭ ও ২০৩) ও অলোক কাপালি (২২৮, ২১১ ও ২০০)। ডাবল সেঞ্চুরি রয়েছে মার্শাল আইয়ুব, নাজিমউদ্দিন, রকিবুল হাসান, তাইবুর রহমান, রনি তালুকদার, শাহরিয়ার নাফিস, নাসির হোসেন ও এনামুল হক বিজয়ের। এছাড়া একটি করে ডাবল সেঞ্চুরি রয়েছে ২০ ক্রিকেটারের।

 


প্রথম শ্রেণির ক্রিকেটের মর্যাদা পাওয়ার পর হাবিবুল বাশার সুমন প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ পান। বিমান বাংলাদেশের হয়ে খুলনার বিপক্ষে ২০০০/০১ মৌসুমে ২২৪ রান করেছিলেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক। পরের মৌসুমে চট্টগ্রামের হয়ে ময়মনসিংহে মিনহাজুল আবেদীন নান্নু ২১০ রান এবং খালেদ মাসুদ পাইলট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রাজশাহীর হয়ে খুলনার বিপক্ষে ২০১ রান করেছিলেন। এরপর হাসানুজ্জামান ২০০২/০৩ মৌসুমে খুলনার হয়ে চট্টগ্রামের বিপক্ষে ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়ামে ২০০ রানের ইনিংস খেলেছিলেন।

বাংলাদেশের হয়ে একমাত্র ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন রকিবুল হাসান। বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে ২০০৬-০৭ মৌসুমে ফতুল্লায় ৩১৩ রান করেন রকিবুল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ডিসেম্বর ২০১৭/ইয়াসিন/শামীম

Walton AC
     
Walton AC
Marcel Fridge