ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিরাষ্ট্রীয়করণ করা আটটি মিল ফের সরকারের অধীনে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরাষ্ট্রীয়করণ করা আটটি মিল ফের সরকারের অধীনে

সচিবালয় প্রতিবেদক : হস্তান্তর চুক্তির শর্ত ভঙ্গ করায় এবং মিলের উৎপাদন বন্ধ রাখায় এ পর্যন্ত আটটি মিল পুনঃগ্রহণ (টেক ব্যাক) করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়। মিলগুলোর মধ্যে চারটি পাটকল এবং চারটি বস্ত্রকল।

বৃহস্পতিবার এক সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে এসব মিল পুনঃগ্রহণের (টেক ব্যাক) কারণ হিসেবে বলা হয়, মিল কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে মিল পরিচালনা না করে বন্ধ অবস্থায় ফেলে রেখেছে। হাজার হাজার শ্রমিক-কর্মচারীকে কর্মসংস্থান থেকে বঞ্চিত করেছে। এতে মিল হস্তান্তরের উদ্দেশ্য ব্যাহত হয়েছে এবং হস্তান্তর চুক্তি লঙ্ঘিত হয়েছে। সরকারের সঙ্গে সম্পাদিত দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক চুক্তি অনুযায়ী সরকার, বিজেএমসি, বিটিএমসি ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের পাওনা পরিশোধের জন্য বারবার চিঠি দেওয়া সত্ত্বেও পরিশোধ করেনি। এ ছাড়া দায়-দেনা পরিশোধ না করে এবং দীর্ঘ সময় ধরে মিল বন্ধ রেখে উৎপাদন বৃদ্ধি না করে চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করেছে। শেয়ার মূলধনের অবশিষ্ট টাকা পরিশোধের জন্য বারবার চিঠি দেওয়া হলেও মিলের ক্রেতাগণ অর্থ পরিশোধ করেনি। সরকার ও সরকারি আর্থিক প্রতিষ্ঠানসমূহের যাবতীয় পাওনা পরিশোধের আগে মিলের কোনো স্থাবর-অস্থাবর সম্পদ সরকারের পূর্বানুমোদন ছাড়া বিক্রি ও হস্তান্তর না করার জন্য চুক্তিতে অঙ্গীকারবদ্ধ হয়েও মিলের যাবতীয় মেশিনারিজ ও স্থাপনা সরকারের অজান্তে বিক্রি করে চুক্তি ভঙ্গ করেছে।

কিন্তু শিল্পনীতির শর্তসমূহ প্রতিপালন করে সরকার ও কোম্পানিগুলোর সঙ্গে সম্পাদিত দ্বিপাক্ষিক চুক্তি এবং বিজেএমসি, বিটিএমসি ও সংশ্লিষ্ট ব্যাংক ও সরকারের সঙ্গে সম্পাদিত হস্তান্তর চুক্তিমূলে মিল গ্রহীতাগণ মিলের বিপরীতে সরকার ও সরকারের আর্থিক প্রতিষ্ঠানসমূহের যাবতীয় দায়-দেনা পরিশোধ করার জন্য চুক্তিবদ্ধ হয়ে মিলসমূহের ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণ করে।

পুনঃগ্রহণকৃত মিলগুলো হচ্ছে- নরসিংদীর পলাশে ফৌজি চটকল জুট মিলস লিমিটেড, মাদারীপুর টেক্সটাইল মিলস লিমিটেড, ব্রাহ্মণবাড়িয়ার কোকিল টেক্সটাইল মিলস লিমিটেড, মাদারীপুরের এ আর হাওলাদার জুট মিলস লিমিটেউ, চট্টগ্রামের ঈগল স্টার টেক্সটাইল মিলস ও ফৌজদারহাটের জলিল টেক্সটাইল মিলস, ঢাকা জুট মিলস লিমিটেড এবং গাউছিয়া জুট মিলস লিমিটেড।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়