ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব‌ন‌্যায় ত্রাণ বিতরণ নজরদারি করবে দুদক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব‌ন‌্যায় ত্রাণ বিতরণ নজরদারি করবে দুদক

নিজস্ব প্রতিবেদক : দেশের বন‌্যার্ত মানুষের মধ‌্যে সরকারি ত্রাণ বিরতণ কার্যক্রম নজরদারি করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ত্রাণ বিতরণে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে কমিশন থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয় কমিশন। দুদকের জনসংযোগ দপ্তর থেকে রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, কমিশনের নির্দেশ অনুসারে দুদকের তদন্ত অনুবিভাগের মহাপরিচালক মো. জাফর ইকবাল কমিশনের ২২টি সমন্বিত জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সকল উপপরিচালক এবং ৭টি বিভাগীয় কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সকল পরিচালকদের  দেশের বন্যার্ত মানুষের জন্য সরকার কর্তৃক গৃহীত সকল প্রকার ত্রাণ কার্যক্রমে কঠোর নজরদারি নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে দুদক ডিজি মো. জাফর ইকবাল বলেন, কমিশন ইতিপূর্বে দরিদ্রদের জন্য ১০টাকার চাল বিতরণে যেভাবে অনিয়ম বা দুর্নীতির বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে। এক্ষেত্রেও এরূপ ব্যবস্থা গ্রহণ করা হবে। ত্রাণ বিতরণে কোনো অনিয়ম বা দুর্নীতি সহ্য করা হবে না।

তিনি আরো বলেন, স্ব-স্ব অধিক্ষেত্রের সকল কর্মকর্তা-কর্মচারী এবং নিজস্ব সোর্সদের মাধ্যমে ত্রাণ কার্যক্রমের ওপর কড়া  নজরদারি বাখবেন। কোনো অবস্থাতেই কেউ যেন দুর্নীতি করার সুযোগ না পায়। এ ছাড়া কোনো দুর্নীতি বা অনিয়মের তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে বিষয়টি কমিশনের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালককে জানাতে হবে। আর এ কার্যক্রম কমিশনের প্রধান কার্যালয় মনিটরিং করবে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিপ্তরের তথ্য অনুযায়ী, উজানে ভারী বৃষ্টির কারণে দ্বিতীয় দফার চলমান বন্যায় প্লাবিত হয়েছে ২৭ জেলার ১৩৩ উপজেলা ও ৪৩ পৌরসভা। শুক্রবার পর্যন্ত দেশের এক-তৃতীয়াংশ এলাকা প্লাবিত হয়ে অর্ধকোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এক সপ্তাহে মৃত্যু হয়েছে ৮০ জনের। এ পর্যন্ত ৬ লাখ ১৮ হাজার ৭০৯ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ