ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হজের কোটা বাড়ছে না এবার

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজের কোটা বাড়ছে না এবার

জ্যেষ্ঠ প্রতিবেদক : ২০১৮ সালে হজযাত্রীর কোটা বাড়ছে না। গতবারের মতো এবারো বাংলাদেশের হজযাত্রীর কোটা নির্ধারণ করা হয়েছে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী।

ধর্মমন্ত্রী মোহাম্মদ মতিউর রহমানের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে সৌদি সরকারের এবারের হজ চুক্তিতে এই সিদ্ধান্ত হয়। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন মঙ্গলবার হজচুক্তির সত্যতা নিশ্চিত করেন।

সৌদি আরবের স্থানীয় সময় ১৪ জানুয়ারি দুই দেশের মধ্যে হজসংক্রান্ত চুক্তিটি সম্পাদিত হয়। এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মো. হাফিজ উদ্দিন, ধর্ম মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্, কনসাল জেনারেল, জেদ্দা এফ এম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস, জেদ্দার কাউন্সেলর (হজ) মো. মাকসুদুর রহমান ও কনসাল (হজ) মো. আবুল হাসান উপস্থিত ছিলেন।

মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে সৌদি সফররত প্রতিনিধি দলের সঙ্গে সৌদি সরকারের হজ চুক্তি হয়েছে। গতবারের মতোই এবারো বাংলাদেশের হজযাত্রীর কোটা মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারণ করা হয়েছে। আরো বেশ কিছু চুক্তি রয়েছে। সেগুলো শেষ হলে প্রতিনিধি দল আগামী ২০ কিংবা ২১ জানুয়ারি দেশে ফিরে আসবে। দেশে ফেরার পর সংবাদ সম্মেলন করে হজ চুক্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৮ সালে অতিরিক্ত ১০ হাজার হজযাত্রীর কোটা বাড়ানোর জোরালো আবেদন জানানো হয়। কিন্তু সৌদি সরকার তাতে রাজি হয়নি।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৬২৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২ লাখ ২১ হাজার ২৭৪ জন প্রাক নিবন্ধন করেছেন। গত বছর (২০১৭) সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল।

সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী ড. সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেনের আমন্ত্রণে ধর্মমন্ত্রীর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল হজ চুক্তি-২০১৮ সম্পাদনের লক্ষ্যে ১১ জানুয়ারি সৌদি আরব যান। ২০-২১ জানুয়ারি তাদের দেশে আসার কথা রয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়