ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ন্যায্য মূল্যে প্রকৃত কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ২৪ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ন্যায্য মূল্যে প্রকৃত কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি

নিজস্ব প্রতিবেদক : অবিলম্বে সরকারি ব্যবস্থাপনায় ন্যায্য মূল্যে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান কেনা, কৃষি বিমা চালুসহ আটদফা দাবি জানিয়েছে ‘আমরা কৃষক সন্তান’ নামের একটি সংগঠন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও র‌্যালি থেকে এ দাবি তুলে ধরা হয়।

সংগঠনের সমন্বয়ক অ্যাডভোকেট উৎপল বিশ্বাস বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত। প্রতিবছরের মতো এবারও বোরো মৌসুমের ধান ক্রয়ে সরকার কৃষকদের ন্যায্য মূল্য দেওয়ার যথেষ্ট ভূমিকা রাখতে পারেনি। এর ফলে দেশে ফঁড়িয়া, মজুদদার দালাল ও চাতাল মালিকদের একটি শক্তিশালী সিন্ডিকেট জটিল পরিস্থিতির সৃষ্টি করেছে। যার ফলে বর্তমান বাজার মূল্যে কৃষকদের মাথায় হাত। অনেকে তাদের পাকা ধানের খেতে আগুন দিয়েছে। অনেকে ঋণের দায়ে পাগলপ্রায়। বীজ, সার, শ্রমিকদের খরচ, সেচ, কীটনাশকের মূল্য, মাড়াই প্রক্রিয়ায় খরচ মিটিয়ে প্রতি মণ ধান বিক্রি করেও উপযুক্ত মূল্য না পেয়ে আরো অতিরিক্ত দেনায় প্ররিণত হচ্ছে। আমরা সরকারের কাছে অবিলম্বে সরকারি ব্যবস্থাপনায় ন্যায্য মূল্যে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানাচ্ছি।’

এদিকে, সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে কৃষক বাঁচানো, পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ নয় দফা দাবি মেনে নেওয়া, ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস নিশ্চিত করার দাবিতে সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

ফ্রন্টের নেতৃবৃন্দ অবিলম্বে প্রতিটি ইউনিয়নে ও হাটে সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরকার নির্ধারিত দামে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা এবং প্রতিটি উপজেলা/ইউনিয়নে খাদ্য গুদাম নির্মাণ করার দাবি জানান।  দুর্নীতি বন্ধ করে পাটকল-পাট চাষিদের রক্ষা ও তাদের বকেয়া বেতনসহ নয় দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে ঈদের আগে সকল শ্রমিক-কর্মচারীর বেতন-বোনাস নিশ্চিত করার দাবি জানান।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৯/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়