ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিপিবি-বাসদের গণস্বাক্ষর যাচ্ছে জাতিসংঘে

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ২০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিপিবি-বাসদের গণস্বাক্ষর যাচ্ছে জাতিসংঘে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রোহিঙ্গা সমস্যা সমাধানে পাঁচ দাবি নিয়ে জাতিসংঘ মহাসচিব বরাবর গণস্বাক্ষর পেশ করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা।

রোববার সকালে জাতিসংঘে ঢাকাস্থ বাংলাদেশ কার্যালয়ে গিয়ে লক্ষাধিক এই গণস্বাক্ষর পেশ করবেন দলগুলোর নেতারা।

শুক্রবার ঢাকার পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

নেতারা বলেন, ‘রোহিঙ্গা সমস্যার উৎস এবং সমাধান দুটোই মিয়ানমারে। রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘ, আন্তর্জাতিক মহলের চাপ সৃষ্টি করতে হবে। কফি আনান কমিশনের সুপারিশ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।’

চীন, রাশিয়া, ভারত মিয়ানমারে তাদের ব্যাপক বিনিয়োগের স্বার্থে রোহিঙ্গা ইস্যুতে সহমর্মিতা প্রকাশ করলেও দেশটির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে আগ্রহী নয় বলেও মনে করেন তারা।

যুক্তরাষ্ট্র বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সৃষ্ট অস্থিরতাকে আরো উসকে দিয়ে সমস্যাকে গভীরতর করতে চাচ্ছে মন্তব্য করে সিপিবি-বাসদ-বামমোর্চা নেতারা বলেন, ‘রোহিঙ্গা বিষয়টি এখন আর বাংলাদেশ-মিয়ানমারের দ্বিপাক্ষিক বিষয় নয়। এটি একটি বহুপাক্ষিক আন্তর্জাতিক বিষয়ে পরিণত হয়েছে।’

‘সে কারণে সরকারকে পৃথিবীর বিভিন্ন দেশে মিশন পাঠিয়ে সে দেশের সরকারকে রোহিঙ্গাদের ওপর গণহত্যা  ও বর্বরতা বন্ধে মিয়ানমারকে বাধ্য করতে উদ্যোগ গ্রহণে উৎসাহিত করতে হবে।’

তারা বলেন, ‘চীন, ভারত ও রাশিয়ার বিনিয়োগ ও স্বার্থ বাংলাদেশেও কম নয়। ফলে সরকারকে উদ্যোগী ভূমিকা নিয়ে তাদের সাথে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা ইস্যুতে তাদের ইতিবাচক অবস্থান নিতে সম্মত করতে হবে।’

রোহিঙ্গা ইস্যুতে চীন, রাশিয়া বাংলাদেশের পক্ষে অবস্থান গ্রহণ করেছে বলে পররাষ্ট্রমন্ত্রী যে বক্তব্য রেখেছেন সেটিকে ‘বাস্তবতা বিবর্জিত ও সত্যের অপলাপ’ বলেও মনে করেন এই বাম নেতারা।

যে পাঁচ দাবি নিয়ে সিপিবি বাসদ ও বাম মোর্চা গণস্বাক্ষর অভিযান পরিচালনা করেছেন সেগুলো হচ্ছে-মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থীর মর্যাদা দিন এবং তাদের থাকা খাওয়া, চিকিৎসা, শিক্ষাসহ সভ্য জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করা, মিয়ানমারে বর্বরতা-গণহত্যা বন্ধ করতে মিয়ানমারকে বাধ্য করা, রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নিতে এবং তাদের মিয়ানমারের নাগরিকত্বের স্বীকৃতি দিতে বাধ্য করা, মিয়ানমার রোহিঙ্গাদের অবাধ চলাফেরাসহ বসবাসের উপযুক্ত পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা, জাতিসংঘের তত্ত্বাবধানে কফি আনান কমিশন এর রিপোর্ট বাস্তবায়ন করা। এসব দাবি সম্বলিত গণস্বাক্ষরই জাতিসংঘ মহাসচিব বরারবর পেশ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম। সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক কমরেড সাইফুল হক।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক।



রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৭/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়