ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোস্টারিকার বিপক্ষে দলের পারফরম্যান্সের উন্নতি চান নেইমার

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ২১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোস্টারিকার বিপক্ষে দলের পারফরম্যান্সের উন্নতি চান নেইমার

ক্রীড়া ডেস্ক : ব্রাজিল কি গ্রুপপর্ব পেরোতে পারবে? সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর অনেক ব্রাজিল সমর্থকদের মনেও এমন প্রশ্ন উঁকি দিচ্ছে! সত্যিই কি পারবে ব্রাজিল? অনেকটা জানা যাবে শুক্রবার রাতেই।

তবে একটি পরিসংখ্যান সমালোচক ও সমর্থকদের অনেক প্রশ্নের উত্তর দিয়ে দেবে। ১৯৬৬ বিশ্বকাপের পর প্রতিটি আসরেই গ্রুপপর্ব পেরিয়েছে ব্রাজিল এবং ১৯৮২ বিশ্বকাপ থেকে প্রতিটি আসরে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা।  তাইতো আত্মবিশ্বাসের কমতি নেই ব্রাজিল শিবিরে।

শুক্রবার সেন্ট পিটার্সবার্গে ব্রাজিলের প্রতিপক্ষ কোস্টারিকা। এ ম্যাচে জয় ভিন্ন কিছু চিন্তা করতে পারছে না ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে ব্রাজিলের রেকর্ড বেশ ঈর্ষণীয়। কিন্তু দলটিকে এ মুহূর্তে হালকা করে নিচ্ছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়রা। দলের সবচেয়ে বড় তারকা নেইমার সাফ জানিয়েছেন, কোস্টারিকার বিপক্ষে জয় পেতে হলে প্রথম ম্যাচের থেকে ভালো পারফরম্যান্স করতে হবে। এক কথায়, নিজেদের দ্বিতীয় ম্যাচে পারফরম্যান্সের উন্নতি চান নেইমার।
 


২৬ বছর বয়সি নেইমার সুইজারল্যান্ডের বিপক্ষে নিজের সেরা খেলা উপহার দিতে পারেননি। তাকে আটকে রাখতে দশবার ফাউল করা হয়েছিল। ফুটবল বিষয়ক ওয়েবসাইট অপটা এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে ইংল্যান্ডের অ্যালান শিয়েরারের পর বিশ্বকাপে এক ম্যাচে এত বেশি ফাউলের শিকার হননি আর কোনো খেলোয়াড়। অ্যালান শিয়েরা ১১ বার ফাউলের শিকার হয়েছিলেন। ব্যথায় কাতর নেইমার মঙ্গলবার দলের সঙ্গে অনুশীলন করেননি। বুধবার অনুশীলনে যোগ দিয়ে হালকা কাজ করেছেন। বৃহস্পতিবারও অনুশীলন করেছেন। 

কোস্টারিকার বিপক্ষে নিজের ও দলের পারফরম্যান্সের উন্নতি চান নেইমার। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে নেইমার বলেছেন, ‘আশা করছি সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের থেকে ভালো ফুটবল আমরা উপহার দেব। আমরা জিততে চাই। আমরা আরো ভালো খেলতে চাই। আমরা এরই মধ্যে কোস্টারিকার খেলার ধরন দেখেছি। তাদের কৌশল বুঝেছি। তবে আমাদেরকে আমাদের খেলায় মনোযোগী হতে হবে।’

কোস্টারিকার বিপক্ষে শেষ দশ ম্যাচের নয়টিতেই জিতেছে ব্রাজিল। ১৯৬০ সালে একটি প্রীতি ম্যাচে হেরেছিল সেলেসাওরা। বিশ্বকাপে এর আগে দুবার মুখোমুখি হয়েছিল দুই দল। ১৯৯০ সালে ১-০ গোলে এবং ২০০২ সালে ৫-২ ব্যবধানে জিতেছিল ব্রাজিল। এবারের ফলাফল কেমন হবে?

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়