ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বছরজুড়ে ‘পরিকল্পনাহীন’ বিএনপি

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ২৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বছরজুড়ে ‘পরিকল্পনাহীন’ বিএনপি

এস কে রেজা পারভেজ : প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সময় (প্রায় এক দশক) টানা ক্ষমতার বাইরে থাকা বিএনপি বছরজুড়ে ঘুরে দাঁড়ানোর সংগ্রাম চালালেও সেই পরিকল্পনায় অপরিপক্কতার ছাপ রেখেছে বিএনপি।

 

সরকারের ওপর চাপ প্রয়োগ দূরে থাক, দল গুছিয়ে আনার প্রক্রিয়াও বারবার কক্ষপথ থেকে ছিটকে পড়ছে দলটি। এর মধ্যেই দলে তৈরি হয়েছে বিভেদ আর পুঞ্জিভূত ক্ষোভের পাহাড়! যেজন্য একাধিক বড় ইস্যুতে সরকারের ওপর চাপ প্রয়োগের সুযোগ এলেও তা কাজে লাগাতে ব্যর্থ হয়েছে দলটি।

 

এমনকি মাঠের বিরোধীদল হিসেবে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে কর্মসূচি নিয়ে দেখা মেলেনি বিএনপির। অভ্যন্তরীণ বিভেদ প্রশমনেও ব্যর্থ দলটির বছর শেষ করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনেও পরাজয়ের মধ্য দিয়ে। তবে বিএনপি চাচ্ছে, ইস্যুভিত্তিক রাজনীতিতে সোচ্চার থেকে শান্তিপূর্ণ  আন্দোলন চালিয়ে লক্ষ্যে পৌঁছতে।

 

দলটির নেতারা বলছেন, প্রতিকূল পরিবেশ এবং সরকারের হামলা-মামলার বিপরীতে চলতি বছরে বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ডে অর্জন আছে। এরই মধ্যে জাতীয় কাউন্সিলের মতো একটি আয়োজন বিএনপি সফলতার সঙ্গে শেষ করেছে। তা ছাড়া প্রায় সব জাতীয় ইস্যুতেও বিএনপির সোচ্চার থেকেছে।

 

বিদায়ী বছরে বিএনপির কর্মকাণ্ডের মূল্যায়ন করতে গিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাইজিংবিডিকে বলেন, ‘বিএনপি সঠিক পথেই আছে। দেশে রাজনীতির কোনো সুষ্ঠু পরিবেশ নেই। বিরোধী রাজনৈতিক দলের ওপর অব্যাহত জুলুম-নির্যাতন চলছে। এই পরিস্থিতিতেও আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য কাজ করে যাচ্ছি। দলকে সুসংগঠিত করছি।’

 

গণতন্ত্র হত্যা দিবস : দশম জাতীয় সংসদ নির্বাচনের দিন ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের মাধ্যমে বছরের রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করে বিএনপি।

 

দল গোছাতেই বছর পার : দুই দফায় সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ বিএনপি কয়েক দফা সম্মেলন করার প্রস্তুতি নেওয়ার পরও তা করতে পারছিল না বিএনপি। তবে এ বছরের শুরুতে ১৯ মার্চ দলের ষষ্ঠ কাউন্সিল আয়োজন করে দলটি। কাউন্সিলের সাড়ে চার মাস পর পূর্নাঙ্গ কমিটিও ঘোষণা করা হয়। দুটি পদ ফাঁকা রেখে ১৭ সদস্যের স্থায়ী কমিটি, ৭৩ সদস্যের উপদেষ্টা পরিষদ এবং ৫০২ সদস্যের নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

 

দল গোছানোর অংশ হিসেবে মেয়াদোত্তীর্ণ জেলা কমিটিগুলোতে পুনর্গঠনের কাজ প্রায় অর্ধেক শেষ করেছে দলটি। অঙ্গ সংগঠন হিসেবে ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন, স্বেচ্ছাসেবক দলের কমিটি, মহিলা দলের নতুন কমিটি দিতে পেরেছে বিএনপি।

 

সংখ্যালঘুদের ওপর হামলা : সোচ্চার বিএনপি, তবে কর্মসূচি নেই :  চলতি বছরে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে, গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর হামলার বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেছে বিএনপি। যদিও এই ইস্যুতে কোনো কর্মসূচি দেয়নি দলটি।

 

ইউপি নির্বাচনে বিএনপি : চলতি বছর দলীয় প্রতীকে প্রথমবারের মতো সারাদেশে ইউনিয়ন পরিষদ নির্বাচেন বিএনপি অংশ নেয়। যদিও কয়েকধাপে হওয়া ওই নির্বাচনে বিএনপি ভোট ডাকাতির অভিযোগ এনে নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করে।

 

জন্মদিনে কেক কাটেননি খালেদা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবরণের দিন ১৫ অগাস্ট দেশব্যাপী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালন করে আসলেও এ বছর কেক কাটেননি খালেদা জিয়া। গত বছরও প্রথম প্রহরে তিনি জন্মদিন উদযাপন করেননি।

 

জন্মদিন পালন না করার কারণ হিসেবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশের যে বর্তমান অবস্থা, রাজনৈতিক-সামাজিক এবং বন্যার কারণে যে অবস্থা তৈরি হয়েছে, সে কারণে জন্মদিনের কোনো অনুষ্ঠান পালন করা সমীচীন নয়।’

 

রামপালে বিদ্যুকেন্দ্রের বিরুদ্ধে অবস্থান : রামপালে বিতর্কিত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধিতা করে বিভিন্ন সংগঠন ও সংস্থার কর্মসূচি গ্রহণের পর এর বিরুদ্ধে অবস্থান জানায় বিএনপি। এই প্রকল্পের সম্ভাব্য ক্ষতিকর দিকগুলোকে সামনে এনে সুন্দরবন সংলগ্ন এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার দাবি তোলে দলটি।

 

প্রকল্পকে ‘গণবিরোধী’ অভিহিত করে বিএনপি নেত্রী বলেন, এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হলে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে। তবে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে বিএনপির তরফ থেকে কোনো ধরনের প্রতিবাদ কর্মসূচির কথা ঘোষণা করা হয়নি।

 

জিয়াউর রহমানের সমাধি সরানোর খবরে সোচ্চার বিএনপি : সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় লুই আই কানের মূল নকশা বহির্ভূত সব স্থাপনা সরিয়ে নেওয়ার সরকারি ঘোষণার পর এর বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে বিএনপি। সরকারের পক্ষ থেকে বলা হয়, সেখানে জিয়াউর রহমানের যে সমাধি রয়েছে তা মূল নকশা বহির্ভূত।

 

তবে জিয়াউর রহমানের সমাধি সরানোর চিন্তা থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়ে দলটির নেতারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘সেখানে হাত দিলে হাত পুড়ে যাবে। এখন সংসদ ভবন এলাকা থেকে জিয়ার সমাধি সরানো হলে ভবিষ্যতে জনগণ ক্ষমতাসীনদের আত্মীয়স্বজনদের সমাধির দিকেও হাত বাড়াতে পারে’।

 

যাদের হারাল বিএনপি :  প্রায় এক দশক আগে ক্ষমতা হারানো বিএনপি সুসময়ের দেখা তো পাচ্ছেই না, উল্টো সময়ের সঙ্গে নতুন নতুনভাবে হোঁচট খাচ্ছে। সংকটের পর সংকটের মিশেলে দলটির দুঃসময় যেন কাটতেই চাইছে না। সবধরনের সংকটের সঙ্গে যোগ হয়েছে শীর্ষ নেতাদের মৃত্যুর মিছিল।

 

এ বছর বিএনপি হারিয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে। গত ২৭ সেপ্টেম্বর মারা যান তিনি। হান্নান শাহের মৃত্যুর ঠিক এক মাস আগে গত ১১ আগস্ট পরকালে পাড়ি জমান বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান পটল। স্থায়ী কমিটির প্রাক্তন সদস্য আর এ গনি ১৫ জানুয়ারি ইন্তেকাল করেন। সম্প্রতি মারা যান বিএনপি নেতা ও প্রাক্তন এলজিআরডি প্রতিমন্ত্রী জিয়াউল হক।

 

জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহার: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের জন্য জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সিদ্ধান্তে সোচ্চার ভূমিকা পালন করে বিএনপি। জিয়ার মরনোত্তর স্বাধীণতা পদক প্রত্যাহারকে ‘রাজনৈতিক প্রতিহিংসাপ্রসূত’ আখ্যা দিয়ে দলটি বলেছে, ‘এই সিদ্ধান্ত দেশের রাজনৈতিক পরিস্থিতিতে আরো সংকটময় ও জটিল করে তুলবে।’

 

টুইটারে খালেদা: সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এ বছর নিজের অ্যাকাউন্ট খোলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গত ২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে তার এই অ্যাকাউন্ট উদ্বোধন করে বিএনপি নেত্রী নিজেই। এই অ্যাকাউন্ট থেকেই তিনি নিয়মিত বিভিন্ন ইস্যুতে টুইট করে যাচ্ছেন।

 

হলি আর্টিজানে হামলা ও বিএনপির জাতীয় ঐক্য : গত ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য গড়ে তোলার জন্য দল-মত-নির্বিশেষে সবার প্রতি আহ্বান জানান খালেদা জিয়া।

 

এ জন্য দেশের বড় দুটি রাজনৈতিক জোটের বাইরে থাকা বামদলসহ অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু করতে না করতেই এতে হোঁচট খায় বিএনপি। একমাত্র কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী ছাড়া আর কারো সঙ্গে আলোচনা এগিয়ে নিতে পারেনি দলটি।

 

সরকার উখাতের ষড়যন্ত্রে বিএনপি নেতা গ্রেপ্তার : সরকার উৎখাতে ইসরায়েলের সঙ্গে ‘ষড়যন্ত্রে’ জড়িত বলে অভিযোগ উঠার পর গত ১৫ মে বিএনপির যুগ্মমহাসচিব আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করা হয়। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য সাফাদির সঙ্গে আসলামের একটি ছবি গণমাধ্যমে প্রকাশের পর থেকে আলোচনায় আসেন এই নেতা। আওয়ামী লীগ নেতারা অভিযোগ করেন, শেখ হাসিনা সরকারকে উৎখাত করতে বিএনপি ইহুদি রাষ্ট্র ইসরায়েল এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে মিলে ‘ষড়যন্ত্র’ করেছে।

 

তবে বিএনপি ইসরায়েল কিংবা মোসাদের সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, আসলামের ওই সফর ছিল ‘ব্যক্তিগত’।

 

নতুন নির্বাচন কমিশন গঠনে খালেদা জিয়ার প্রস্তাব : আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হতে যাওয়ায় নতুন ইসি গঠনে গত ১৮ নভেম্বর একগুচ্ছ প্রস্তাব রাখেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এ নিয়ে আলোচনা হতে পারে বলেও জানান তিনি।

 

বিএনপি নেত্রী বলেন, বাংলাদেশের জাতীয় সংসদে প্রতিনিধিত্ব ছিল এমন সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে নির্বাচন কমিশনকে পুনর্গঠন করতে হবে।

 

এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের যোগ্যতা, নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিওসহ নির্বাচনী বিধি বিধান সংস্কারসহ নানা প্রস্তাবের পাশাপাশি নির্বাচনের সময় কমিশন সংশ্লিষ্ট কর্মকর্তাদের এবং প্রতিরক্ষা বাহিনীকে বিচারিক ক্ষমতা দেয়ার দাবি জানান তিনি। নির্বাচনকালীন সময়ে প্রতিরক্ষা বাহিনী মোতায়েনের দাবি করেন বিএনপি নেত্রী।

 

রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা : নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার শুরু দিন গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সংলাপে নতুন নির্বাচন কমিশন গঠনের আগে বাছাই কমিটি গঠনের বিষয়ে খালেদা জিয়া রাষ্ট্রপতির কাছে ‘সুনির্দিষ্ট প্রস্তাব’ দেন। তবে বাছাই কমিটিতে বিএনপি কোনো নাম প্রস্তাব করেছে কি না বা করলেও কাদের নাম প্রস্তাব করেছে, সে বিষয়ে কিছু জানায়নি। নির্বাচন কমিশন গঠনের এই প্রক্রিয়া রাষ্ট্রপতি আগামী মাসের মধ্যেই শেষ করবেন বলে প্রত্যাশা ব্যক্ত করে বিএনপি।

 

নাসিক নির্বাচন : বছরজুড়ে ঘুরে দাঁড়ানোর সংগ্রাম চালিয়ে যাওয়া বিএনপির শেষটা ভালো হয়নি। প্রথমবারের মতো দলীয় প্রতীকে হওয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে হেরে গেছে দলটি। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে নারায়াণগঞ্জের মেয়র নির্বাচিত হয়েছেন। তবে এই পরাজয়ের বিষয়টিকে নির্বাচনে কারচুপি হিসেবে দেখছে বিএনপি। দলটির দাবি, খালি চোখে নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে মনে করা হলেও অভ্যন্তরীণ কারচুপি হয়েছে। এ নিয়ে বিচার বিভাগীয় তদন্তও দাবি করছেন বিএনপি নেতারা।

 

বছরেজুড়ে বিএনপি রাজনৈতিক কার্যক্রম মূল্যায়ন করতে গিয়ে দলটির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান রাইজিংবিডিকে বলেন, এ বছরে বিএনপির অনেক অর্জন আছে। এর মধ্যে অন্যতম হচ্ছে যে, দলীয় সরকারের অধীনে যে নির্বাচন সুষ্ঠু হতে পারে না সেটি বোঝানো। এজন্য বছরের শেষ মুহূর্তে এসে নাসিক নির্বাচনকে নিরপেক্ষ দেখাতে সরকার বাধ্য হয়েছে। এটি বিএনপির ‘গণতন্ত্র ফেরানোর’ আন্দোলনের আংশিক বিজয়।

 

নতুন বছরের বিএনপি ইতিবাচক রাজনীতির ধারা অব্যাহত থাকবে জানিয়ে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন, নিরপেক্ষ ও কার্যকরি ইসি গঠনের জন্য রাষ্ট্রপতি যে আলোচনা শুরু করেছেন তা ফলপ্রসূ হবে। একই সঙ্গে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা কি হবে-রাজনৈতিক দলগুলো সে বিষয়ে একটি সমাধোনে পৌঁছবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৬/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়