ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

পার্বত্য তিন জেলা উন্নয়নে ৩৩৫ কোটি টাকা ব্যয়

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-১৮ ৯:৫৩:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৮ ৯:৫৩:৫২ পিএম

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং জানিয়েছেন, পার্বত্য তিন জেলা উন্নয়নে চলতি বছরে ব্যয় হবে ৩৩৫ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সংসদ সদস্য মো. সুবিদ আলী ভূঁইয়ার (কুমিল্লা-১) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, তিন পার্বত্য জেলায় রাস্তা-ঘাট নির্মাণ করার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতায় এডিপিভুক্ত ছয়টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। এতে ব্যয় করা হবে ১৭২ কোটি ৮৯ লাখ টাকা। এছাড়া ১৬৭ কোটি টাকা ব্যয়ে আরো ৫১০টি প্রকল্প বা স্কিম বাস্তবায়ন করা হবে।

সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কিছু ব্যক্তি ও সংগঠন মাঝেমধ্যে উপজাতি ও বাঙালিদের মধ্যে সংঘাত সৃষ্টির লক্ষ্যে মিথ্যা উস্কানিমূলক প্রচারণা চালিয়ে সংঘাত সৃষ্টির অপপ্রয়াস চালায়। আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে প্রতিনিয়ত সরকারের কাছে প্রতিবেদন পাঠাচ্ছে। পার্বত্য অঞ্চলের জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা সার্বিক অবস্থা মনিটরিং করছেন। এছাড়া গোয়েন্দা সংস্থগুলো নিয়মিত কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, ভবিষ্যতে তিন পার্বত্য জেলায় বসবাসরত বিভিন্ন জাতিসত্ত্বার সহাবস্থান ও আন্তরিক পরিবেশ সৃষ্টি করে আর্থ-সামাজিক উন্নয়নের ধারা ঠিক রাখতে পারস্পরিক আস্থাকে আরো সুদৃঢ় করা হবে।

সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর (সংরক্ষিত আসন-৩৩) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বর্তমানে ১৭টি এডিপিভুক্ত প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। চলতি অর্থবছরে ওই প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য ৪১৪ কোটি ৯২ লাখ টাকা পাওয়া গেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/আসাদ/রফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge