ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

স্যামসাংকে পেছনে ফেলবে হুয়াওয়ে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যামসাংকে পেছনে ফেলবে হুয়াওয়ে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের বাজারে শীর্ষ স্থানটি স্যামসাংয়ের দখলে। দ্বিতীয় স্থানটি এতদিন আইফোনের অর্থাৎ অ্যাপলের থাকলেও বর্তমানে তা হুয়াওয়ের দখলে।

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রিতে অ্যাপলকে পেছনে ফেলার পর, হুয়াওয়ে এবার স্যামসাংকে টপকে বিশ্বের শীর্ষ স্মার্টফোন কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হতে সক্ষম হবে বলে জানিয়েছে।

চীনের এই স্মার্টফোন নির্মাতা কোম্পানিটি এ বছর শেষে তাদের স্মার্টফোন বিক্রির পরিমাণ ২০০ মিলিয়নের বেশি হবে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে আরো জানিয়েছে, আগামী বছরের শেষে স্মার্টফোনের বাজারে স্যামসাংকে পেছনে ফেলে শীর্ষস্থানটি দখল করতে সক্ষম হবে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি অ্যাপলকে পেছনে ফেলার পর এ ঘোষণা দিয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ জানিয়েছেন, এ বছরের প্রথম ৬ মাসে ৯৫ মিলিয়নের বেশি হুয়াওয়ে স্মার্টফোনটি বিক্রি করার পর, তারা এবার পুরো বছরের প্রাথমিক লক্ষ্যমাত্রা ১৮০ মিলিয়ন ইউনিট বজায় রাখতে চায়।

তিনি বলেন, ‘আমি মনে করি আগামী বছর শেষে স্মার্টফোন বিক্রিতে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হওয়াটা আমাদের সম্ভব হবে।’

চীন এবং ইউরোপের বাজারে হুয়াওয়ের প্রিমিয়াম স্মার্টফোন পি২০ সিরিজের বিক্রি বেশ ভালো হওয়ায়, তা অনুপ্রেরণা যুগিয়েছে বলে মনে করেন তিনি। চার মাস আগে বাজারে আসা এই সিরিজের স্মার্টফোন চীন এবং ইউরোপে বিক্রি হয়েছে ৯ মিলিয়ন ইউনিট।

চীনা সরকার হুয়াওয়ের স্মার্টফোনের মাধ্যমে অন্যান্য দেশে গুপ্তচরবৃত্তিতে কাজ করছে এমন অভিযোগে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ আরো কয়েকটি দেশের বাজারে চাপের মুখে রয়েছে হুয়াওয়ে, তাই চীনের বাজারই হুয়াওয়ের মূল ভরসা।

হুয়াওয়ে তাদের স্মার্টফোনের মাধ্যমে গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রত্যাখান করেছে এবং যুক্তরাষ্ট্রের মোবাইল অপারেটর এটিঅ্যান্ডটি’র মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের চেষ্টা চালিয়েছে। এ বছরের প্রথম দিকে এটিঅ্যান্ডটি’র সঙ্গে হুয়াওয়ে চুক্তি প্রায় কাছাকাছি পৌঁছানোর পর, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সতর্কতার কারণে চুক্তিটি ভেস্তে যায়। ফলে যুক্তরাষ্ট্রের স্মার্টফোনের বাজার বলা যায় হুয়াওয়ের জন্য বন্ধ।

তবে অন্যান্য দেশের বাজারে হুয়াওয়ের স্মার্টফোনের বিক্রি বেড়েছে। প্রতিষ্ঠানটির তথ্যমতে, এ বছরের প্রথম ৬ মাসে  ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা (ইএমইএ) অঞ্চলে তাদের আয়ের পরিমাণ ৭৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যার মানে, চীন থেকে আয় বৃদ্ধি পেয়েছে ৩৭ শতাংশ।

স্মার্টফোন বাজারে শীর্ষ স্থানটি এখনো স্যামসাংয়ের, ২০.৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে নেত্বত্বে রয়েছে কোম্পানিটি। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বিশ্ববাজারে ৭১.৫ মিলিয়ন ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছে স্যামসাং।

হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস গ্রুপের অর্ধ বছরের আয়ের সংখ্যাটা প্রকাশে রাজি হননি ইউ। তবে এটা জানিয়েছেন যে, উচ্চ আয় হয়েছে এবং তা বজায় থাকার প্রবণতা রয়েছে। ২০১৭ সালে হুয়াওয়ের মোট আয়ের ৩৯.৯ শতাংশে এসেছিল স্মার্টফোন খাত থেকে।

বাজার গবেষণা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, এ বছরের জুন মাস পর্যন্ত স্মার্টফোন বিক্রির হিসাবে আইফোনকে অর্থাৎ অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা কোম্পানিতে পরিণত হয়েছে হুয়াওয়ে।

চলতি বছরের জন্য কোম্পানিটি তাদের স্মার্টফোন বিক্রির হার ৩১ শতাংশ বৃদ্ধি হওয়ার পূর্বাভাস দিয়েছে। গত বছরের বিবেচনায় যা বেশ শক্ত উত্থান।

ইউ বলেন, ‘বৈশ্বিক স্মার্টফোন বাজারে ৫০০ ডলারের বেশি মূল্যের হুয়াওয়ে স্মার্টফোনের বিক্রি বেড়েছে। যা গত বছরের প্রথম ৬ মাসে ১২.৮ শতাংশ থেকে এ বছরের প্রথম ৬ মাসে ১৬.৪ শতাংশে উন্নীত হয়েছে।’

এ বছরের মধ্যেই বিশ্বব্যাপী নতুন ১০ হাজার রিটেইল স্টোর চালু করার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

তথ্যসূত্র : ডেইল মেইল



রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়