ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বৈশ্বিক প্ল্যাটফর্ম গ্যাফেল নিয়ে উদ্যোক্তা শাকিল মাহমুদ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১৯ ৬:৫৫:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-১৯ ৭:১৩:৫৪ পিএম
শাকিল মাহমুদ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : তরুণ উদ্যোক্তা শাকিল মাহমুদ। এগিয়ে চলেছেন একের পর এক সফল উদ্যোগ নিয়ে। ২০১৭ সালের ১ এপ্রিলে তিনি এবং আরো ১০ সহপ্রতিষ্ঠাতা মিলে শুরু করেন ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট ‘শিখবে সবাই’। দেশের বেকার যুব সমাজকে প্র্যাকটিক্যাল স্কিল নির্ভর এবং পারসোনাল ডেভেলপমেন্ট শিক্ষা প্রদানের মাধ্যমে কর্মদক্ষ এবং বিশ্বমানের ফ্রিল্যান্সার তৈরি করাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য।

প্রতিষ্ঠানটির যাত্রা খুব বেশি সময়ের না হলেও খুব অল্প সময়েই অনেকগুলো মাইলফলক অর্জন করে। প্রায় দুই বছরের যাত্রাতে ৩ হাজার ৫০০ ফ্রিল্যান্সার তৈরি করেছেন তারা এবং করেছেন সনদপত্র বিতরণ।

দেশিও বাজারে ফ্রিল্যান্সিং ক্ষেত্রে দৃষ্টান্তমূলক প্রতিষ্ঠান স্থাপন করার পর এই উদ্যোক্তা এবার বিশ্বব্যাপী ভ্রমণ অঙ্গনে নতুন প্ল্যাটফর্ম নিয়ে কাজ শুরু করেছেন। বিশ্বব্যাপী ভ্রমণ পিপাসুদের যুক্ত করার মাধ্যমে ভ্রমণ খরচ এবং অভিজ্ঞতা শেয়ার করা, ভ্রমণকে আরো বেশি সহজ ও সাশ্রয়ী করার লক্ষ্যে তৈরি করেছেন অনলাইন প্ল্যাটফর্ম গ্যাফেল (জিএএফএফএল)। তিনি এবং সহপ্রতিষ্ঠাতা বাল্যবন্ধু আকিব আমিন দুইজন শুরু করেন গ্যাফেলের কার্যক্রম।

প্রতিষ্ঠানটি এখন সম্পূর্ণভাবে আমেরিকার ওহিয়ো স্টেটের টলেডো শহরে পরিচালিত হচ্ছে। সম্প্রতি বাংলাদেশে প্রতিষ্ঠানটির একটি ব্রাঞ্চ কার্যক্রম শুরু হয়েছে। যেখানে প্ল্যাটফর্মটির ডেভেলমেন্ট এবং মার্কেটিং সেক্টরে কাজ করবেন বাংলাদেশি দক্ষ টিম। বাংলাদেশি মানুষ দিয়ে আন্তর্জাতিক মানের সেবা দেয়া সম্ভব বলেই আশাবাদী তরুণ উদ্যোক্তা শাকিল মাহমুদ।

গ্যাফেল বিশ্বব্যাপী ব্যবহার উপযোগী একটি সেবা হলেও এখন পর্যন্ত পূর্ণরুপে চালু হয়েছে অস্ট্রেলিয়া, আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশে। ইতিমধ্যে ইউএস, অস্ট্রেলিয়া এবং ইউরোপ থেকে প্ল্যাটফর্মটি ব্যবহার করছেন অসংখ্য ট্রাভেলার।

উদ্যোক্তা শাকিল মাহমুদ জানান, আমি ধীরে ধীরে এগিয়ে যাওয়াতে বিশ্বাসী। গ্যাফেলের যাত্রা মাত্র শুরু। প্ল্যাটফর্মটিকে আরো বেশি পারফেক্ট এবং ব্যবহার উপযোগী করে তুলতে দিন-রাত কাজ করছে গ্যাফেল টিম। খুব দ্রুত মার্কেট ক্যাপচারে প্রসার করার থেকে বাজারের চাহিদা বুঝে সেবার স্ট্রেন্থ বানানোর সঙ্গে সঙ্গে এগিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।

তিনি আরো জানান, অদূর ভবিষ্যতে সারাবিশ্বের সবদেশে গ্যাফেল সম্পূর্ণভাবে এবং সফলভাবে চালু করা আমাদের মূল লক্ষ্য। ভারত এবং চায়না একটি বড় বাজার হতে পারে আমাদের জন্য এবং আমরা সেটির প্রস্তুতিই নিচ্ছি।

শিখবে সবাইয়ে সময় দিতে পারেন কি না জানতে চাইলে তরুণ উদ্যোক্তা শাকিল মাহমুদ বলেন, শিখবে সবাইয়ের সিইও হিসেবে টোটাল অপারেশনের দায়িত্বে এখন আছেন রিফাত এম হক। আর আমার এখন চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর হিসেবে মেজর ডিসিশন মেকিং, ফান্ড রাইজিং এবং ফিন্যান্সিয়াল পার্টটাতে বেশি ইনভলভ থাকা হয়।

নতুন নতুন সমস্যা এবং তার সমাধান নিয়ে কাজ করতে ভালোবাসেন এই উদ্যোক্তা। পাশাপাশি যারা তার মতো বিভিন্ন সমস্যা নিয়ে উদ্যোক্তা হয়ে কাজ করছেন বা করতে চান তাদের নিরলস অনুপ্রেরণা এবং সহযোগিতা করতে চান তিনি। যে কেউ পরামর্শ বা সহযোগিতার জন্য যুক্ত থাকতে পারেন তার ফেসবুক পেজ facebook.com/helloshakilm এর মাধ্যমে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge