ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইইউ ছাড়ছে ব্রিটেন

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৫, ২৪ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইইউ ছাড়ছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক : শেষ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাচ্ছে ব্রিটেন। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার ইইউ থেকে বের হয়ে যাওয়ার পক্ষেই ভোট দিয়েছে ব্রিটেনের জনগণ।

 

গণভোটে প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, মোট ৫২ শতাংশ ভোটার ব্রেক্সিট অর্থাৎ ইইউ থেকে বের হয়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছে। আর বিপক্ষে অর্থাৎ ইইউতে থাকার পক্ষে ভোট পড়েছে ৪৮ শতাংশ। ঐতিহাসিক এ ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত ইইউর সঙ্গে ৪৩ বছরের সম্পর্কের অবসান টানলো যুক্তরাজ্য।

 

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় ইইউতে ব্রিটেনের থাকা-না থাকা নিয়ে গণভোট শুরু হয়। রাত ১০টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। যুক্তরাজ্যের ইতিহাসে এটি তৃতীয় গণভোট ছিলো। প্রায় তিন কোটিরও বেশি ভোটার এতে অংশ নিয়েছে। ১৯৯২ সালের পর এই প্রথম বিপুল সংখ্যক লোক ভোটদানে অংশ নিলো।

 

 

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, লন্ডন ও স্কটল্যান্ডের বাসিন্দারা ইইউতে থাকার পক্ষে ভোট দিয়েছেন। তবে লন্ডনের বাইরে সাউথ স্ট্যাটফোর্ডশায়ার, ল্যাংকাস্টার, নিউয়ার্ক অ্যান্ড শেরউড, সাউথ হল্যান্ড, প্লাইমাউথ, ব্ল্যাকবার্ণ-ডারওয়েনে ছাড়ার পক্ষে ভোট পড়েছে বেশি। স্থানীয় সময় শুক্রবার ভোরে ৩৮২ টি কেন্দ্রের সবকটির ফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে ‍১ কোটি ৭৪ লাখ ১০ হাজার ৭৪২জন ইইউ ছাড়ার পক্ষে এবং ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ২৪১ জন ভোটার বিপক্ষে ভোট দিয়েছেন।

 

এদিকে ব্রেক্সিটের পক্ষে জয় আসার খবরের পর ব্রিটিশ মুদ্রা পাউন্ডের দরপতন ঘটতে শুরু করেছে। ১৯৮৫ সালের ডলারের বিপরীতে এদিন সর্বোচ্চ দরপতন হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

 

অপরদিকে, ২০ বছর ধরে ব্রিটেনকে ইইউ থেকে সরে আসার জন্য প্রচারণা চালিয়েছেন ইউকিপ নেতা নাইজেল ফার্জ। ইইউ ছাড়ার পক্ষে জয়ের খাবার আসার পর প্রতিক্রিয়া তিনি বলেন, ‘আজ যুক্তরাজ্যের স্বাধীনতা দিবস।’ একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগ দাবি করেছেন।

 

লেবারপার্টি বলেছে, ‘ যদি আমরা বিচ্ছেদের পক্ষে ভোট দেই তাহলে ক্যামেরনকে তার পদের বিষয়ে চিন্তাভাবনা করতে হবে।’

 

তবে কনজারভেটিভ পার্টির ৮৪জন এমপি ‘ইইউ থেকে যুক্তরাজ্য বের হয়ে গেলেও’ ক্যামেরনকেই প্রধানমন্ত্রী থাকার অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন।

 

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমিয়ার গণভোটের ফলাফলকে ‘ ইউরোপ ও ব্রিটেনের জন্য দুঃখের দিন’ বলে মন্তব্য করেছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়