ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উকুন নিয়ে ৭টি ভুল ধারণা

ডা. সজল আশফাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ১৯ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উকুন নিয়ে ৭টি ভুল ধারণা

ডা. সজল আশফাক : উকুন মানেই একটি বাজে ঝামেলা । সুন্দরীর সৌন্দর্য এক মুহূর্তে ধুলোয় লুটিয়ে দিতে পারে উকুন। আর তাই সৌন্দর্য সচেতন এবং স্বাস্থ্য সচেতন মানুষ উকুন নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন। মোটকথা অস্বাস্থ্যকর জীবনযাপনেরই একটি প্রতিচ্ছবি বা প্রতিফলন হলো মাথায় উকুনের উপস্থিতি। কিন্তু অনেকেই এটি মানতে রাজী নন। ফলশ্রুতিতে অবতারণা করা হয়েছে বেশ কিছু মিথ্যে ধারণার। এ সব মিথ্যে ধারণা পুঁজি করে উকুন সমস্যায় আক্রান্তরা, নিজেদের অস্বাস্থ্যকর জীবনযাপনের দায়িত্ব এড়ানোর চেষ্টা করেন। যাই হোক, উকুন নিয়ে বেশ কিছু প্রচলিত ভুল ধারণা এবং প্রকুত সত্য তুলে ধরা হলো এই নিবন্ধে-

 

ভুল ধারণা-এক : মাথার উকুন লাফ দিতে ও উড়তে পারে।

প্রকৃত সত্য   : একজনের মাথার সঙ্গে অন্যজনের মাথা সংস্পর্শে এলে, উকুন এক মাথা থেকে অন্য মাথায় যেতে পারে। এ জন্য উকুন আক্রান্তের সঙ্গে একই বিছানায় ঘুমানো এবং একই তোয়ালে, চিরুণি ও হ্যাট ব্যবহার করা ঠিক নয়।

 

ভুল ধারণা-দুই : মাথার উকুন পোষা প্রাণী কিংবা অন্যান্য জীবজন্তুর কাছ থেকে মানুষের কাছে আসে। 

প্রকৃত সত্য   : উকুন হিউম্যান প্যারাসাইট। তাই এটি একান্তই মানুষের শরীরে থাকে।

 

ভুল ধারণা-তিন : অনেকে মনে করেন উকুনের সাথে ঋতুগত কোনো সম্পর্ক রয়েছে।

প্রকৃত সত্য   : উকুন সব ঋতুতেই দেখা দিতে পারে এবং যে কোনো আবহাওয়াতেই এটি ছড়াতে পারে।

 

ভুল ধারণা-চার : কেউ কেউ মনে করেন, হেয়ার ড্রাইয়ার ব্যবহারে উকুন মরে যায়।

প্রকৃত সত্য   : উকুন মারার জন্য যে পরিমাণ উত্তাপ দরকার, সেটি মাথায় প্রয়োগ করলে চুলসহ মাথার ত্বক পুড়ে যাবে। হেয়ার ড্রাইয়ারের সামান্য উত্তাপে উকুনের কিছুই হয় না।

 

ভুল ধারণা-পাঁচ : উকুন শুধু দরিদ্র ও নোংরা পরিবেশে বসবাসকারীদেরই হয়।

প্রকৃত সত্য   : উকুন অভিজাত শ্রেণী থেকে শুরু করে বস্তিবাসী পর্যন্ত  সকলের হতে পারে। এমনকি পরিচ্ছন্ন শিশুদের মধ্যেও এটি দেখা দিতে পারে । একটি পরিচ্ছন্ন শিশুকে যদি উকুন আক্রান্ত কোনো ব্যক্তি কোলে নেয়, আদর করে এবং উভয়ের মাথা যদি সংস্পর্শে আসে তবে খুব সহজেই শিশুটিও উকুনে আক্রান্ত হয়ে পড়তে পারে।

 

ভুল ধারণা-ছয় : কারো কারো ধারণা উকুন কার্পেট এবং আসবাবপত্রে বসবাস করতে পারে।

প্রকৃত সত্য   : উকুন মানুষের রক্ত খেয়ে বেঁচে থাকে। তাই উকুন শুধুমাত্র মানুষের শরীরেই থাকে।

 

ভুল ধারণা-সাত : ঘরোয়া চিকিৎসা যেমন - ভিনেগার দিয়ে চুল ধোয়া এবং চুলে ভেসিলিন বা তেল মাখলে চুল থেকে উকুন আলগা হয়ে যায়।

প্রকৃত সত্য   : ভিনেগার, ভেসিলিন এবং তেল চুল থেকে উকুনকে আলগা করতে কোনো কাজে আসে না । তারচেয়ে বরং উকুন নাশক কোনো শ্যাম্পু ব্যবহারে উকুন ধ্বংস হবে। পারমেথ্রিন কিংবা পাইরেথ্রিন নামক রাসায়নিক উপাদান সমৃদ্ধ উকুননাশক শ্যাম্পু নিয়মানুযায়ী ব্যবহারে এবং উকুন আক্রান্তকারীর সঙ্গে বিছানা, তোয়ালে, চিরুণি, হ্যাট, টুপি ইত্যাদি ভাগাভাগি করে ব্যবহার না করলেই উকুন থেকে নিজেকে রক্ষা করা যাবে।

 

লেখক : বিশেষজ্ঞ চিকিৎসক

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৫/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়