ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঔষধি বাগান গড়ে তাক লাগিয়েছেন যুবক আজাদ

সোহেল মিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৮, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঔষধি বাগান গড়ে তাক লাগিয়েছেন যুবক আজাদ

নিজের গড়া ঔষধি গাছের বাগানে আজাদ

রাজবাড়ী প্রতিনিধি : ‘মাদক কে না- ঔষধি গাছকে হ্যাঁ, যদি হয় রোগ বালাই গাছের কাছে চলো যাই’ এই স্লোগান বুকে ধারণ করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন এক যুবক। রাজবাড়ীর বালিয়াকান্দির এই অদম্য যুবক তার নিজ বাড়ির আঙিনায় গড়ে তুলেছেন ঔষধি গাছের বাগান। ঔষধি গাছেই তিনি তার স্বপ্ন বুনছেন।

যুবকের নাম আবুল কালাম আজাদ। সে বহরপুর ইউনিয়নের খোর্দ্দরামদিয়া গ্রামের ইসহাক শেখ এর পুত্র। সে এবার নলিয়া শ্যামামোহন ইন্সটিটিউট এর এসএসসি পরীক্ষার্থী। এই বয়সেই অসাধ্য সাধন করেছেন এই যুবক।

বাড়িতে গিয়ে দেখা যায়, ৭-৮ জন বন্ধু নিয়ে বাড়ির আঙিনায় গড়ে ওঠা ঔষধি গাছের বাগানে কাজ করছেন এই যুবক। কথা হয় তার সঙ্গে।

জানান, পরীক্ষামূলক ভাবে বাড়ির আঙিনায় পতিত ২ শতাংশ জমির ওপর সহপাঠী ফরহাদ রেজা, শরিফুল, শিপন, ইকতার সর্দার, শ্যামকুমার, তুহিন এর সহযোগিতায় গড়ে তুলেছেন ঔষধি গাছের বাগান। বিভিন্ন স্থান থেকে সাধারণ মানুষ ও কবিরাজ-হেকিমরা এই বাগানে গাছের জন্য আসেন। কবিরাজ শমসের আলীর অনুপ্রেরণায় বাগান বেড়ে এখন ১৩ শতাংশ জমিতে এসে পৌঁছেছে। বাগান থেকে প্রতি মাসে আয় হচ্ছে প্রায় ৮-১০ হাজার টাকা।

তিনি আশা করছেন, আগামী বছরে এই বাগান থেকে দ্বিগুণ মুনাফা অর্জন সম্ভব হবে। বর্তমানে তার বাগানে প্রায় ৫০ প্রজাতির ঔষধি গাছের চারা রয়েছে। যার মধ্যে রয়েছে বিরল প্রজাতির অগ্নিস্বর, তেজবল, শংখমূল, পদ্মরাজ, অনন্তমূল, কেষ্টমূল, কড়িমূল, খায়ডুমুর, হরতকি, কুটরাজ, গুকখুকাটা, তুলশী, আমলকি, গহেরা, নিম, পুদিনা পাতা, রাহুচন্ডল, মনোষা, নিশিন্দা, শতমূল প্রভৃতি।

 

 


রাইজিংবিডি/রাজবাড়ী/৮ অক্টোবর ২০১৫/সোহেল মিয়া/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়