ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাতিসংঘ ছাড়ার হুমকি ফিলিপাইনের

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ২১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতিসংঘ ছাড়ার হুমকি ফিলিপাইনের

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, তার দেশের মাদক ব্যবসায়ীদের হত্যার বিরুদ্ধে কথা বলা বন্ধ না করলে তিনি জাতিসংঘের সদস্যপদ ত্যাগ করবেন। শুধু তাই নয়, তিনি চীনের সঙ্গে আলাদা জোট করে নতুন সংগঠন খুলবেন। মাদক ব্যবসায়ীদের বিনাবিচারে হত্যার অভিযোগ তুলে জাতিসংঘের মানবাধিকার কমিশনের সমালোচনার পরিপ্রেক্ষিতে রোববার এক সমাবেশে তিনি এ কথা বলেন।

 

গত মে মাসে ক্ষমতা গ্রহণের পর মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রদ্রিগো। তিনি নিরাপত্তা বাহিনীর সদস্যসহ সাধারণ নাগরিকদের ঢালাওভাবে মাদকসেবী ও ব্যবসায়ীদের হত্যার নির্দেশ দেন। মানবাধিকার সংগঠনগুলোর দাবি, মাত্র তিন মাসে মাদক ব্যবসার সঙ্গে সম্পর্ক রয়েছে এমন ৯০০ সন্দেহভাজনকে হত্যা করা হয়েছে। তবে শুক্রবার নিজ শহর দাভাওতে এক সংবাদ সম্মেলনে দুতের্তে এসব হত্যাকাণ্ডে সরকারের সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করেছেন। একই সঙ্গে তিনি জাতিসংঘের বিশেষজ্ঞদের বিষয়টি তদন্তের আহ্বান জানিয়েছেন।

 

দুতের্তে বলেন, ‘আমি প্রমাণ করব আপনারা হচ্ছেন সবচেয়ে বেকুব বিশেষজ্ঞ।’ এ সময় তিনি কেবল নিহত মাদক ব্যবসায়ীদের সংখ্যা না গুনে মাদকের কারণে প্রাণ হারানো নিরপরাধ মানুষগুলোর সংখ্যা গোনারও আহ্বান জানান।

 

জাতিসংঘের সমালোচনা করে দুতের্তে বলেন, এরা সিরিয়া ও ইরাকে বোমা হামলা ও নিরপরাধ মানুষ হত্যার বিরুদ্ধে কিছুই করতে পারে না। কিন্তু অপরাধীদের স্তূপ হওয়া হাড় নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

 

তিনি বলেন, আমি আপনাদের অপমান করতে চাই না। কিন্তু আমাদের হয়তো জাতিসংঘ থেকে আলাদা হয়ে যাওয়ার বিষয়ে চিন্তাভাবনা করতে হবে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়