ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জামায়াতের প্রার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জামায়াতের প্রার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : পৌরসভা নির্বাচনে জামায়াতে ইসলামীর নেতা-কর্মীদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি।

সোমবার দুপুর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার কাজী রাকিবউদ্দিন আহমেদের সঙ্গে ইসি কার্যালয়ে সাক্ষাৎকালে এ আহ্বান জানায়।  প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- পলিটব্যুরো সদস্য ও নির্বাচন কমিটির আহ্বায়ক আনিসুর রহমান মল্লিক, মাহমুদুল হাসান মানিক ও কামরুল আহসান।
ইসির সঙ্গে সাক্ষাৎ শেষে কামরুল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন আগামী ৩০ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোর নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। এর পরিপ্রেক্ষিতে নির্বাচনের তফসিলও ঘোষিত হয়েছে। পৌরসভা আইনে সংশোধন করে এই প্রথমবার মেয়র পদে দলীয় ভিত্তিতে ও দলীয় প্রতীকে নির্বাচন হবে। এটা স্থানীয় সরকার নির্বাচনের একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়নের মধ্যে দিয়ে তার সুফল জনগণের মাঝে পৌঁছে দিতে হবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে প্রত্যেক রাজনৈতিক দলকে তাদের মনোনয়নে প্রার্থীদের বিষয়ে রিটার্নিং অফিসারকে জানাতে হবে। কোনো রাজনৈতিক দলের প্রার্থী দলের মনোনয়নপত্র প্রদর্শন করতে না পারলে, তাদের প্রার্থিতা বাতিলের কথা বলা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের সময়ই কেবল মনোনয়ন সম্পর্কিত দলের সিদ্ধান্ত জানাতে হয়। অথচ পৌরসভা নির্বাচনে তার ব্যাত্যয় হচ্ছে। এর ফলে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসরণ করতে গিয়ে কোনো দলের প্রার্থীর মনোনয়ন বাতিল হলে সেই দলের আর কোনো প্রার্থী থাকার সুযোগ থাকছে না বলেও উল্লেখ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এতে আরো বলা হয়, নির্বাচনে নিবন্ধনহীন জামাতসহ গত ৫ জানুয়ারি ২০১৪ দশম জাতীয় সংসদ নির্বাচনে সন্ত্রাসী তৎপরতার সঙ্গে যুক্ত ও অভিযুক্ত ব্যক্তিদের নির্বাচনে অংশগ্রহণ করতে না দেওয়া এবং নিবন্ধনহীন কোনো রাজনৈতিক দলের সদস্য ও স্বীকৃত কোনো পদাধিকারী নেতাকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করারও আহ্বান জানান প্রতিনিধিরা।
প্রতিনিধিদল পৌরসভা নির্বাচনে জামায়াতে ইসলামীর অংশগ্রহণ নিয়ে শঙ্কা প্রকাশ করে ইসিকে জানান, এখানে উল্লেখ করা প্রয়োজন, জামায়াত ইতিমধ্যেই প্রকাশ্যে ঘোষণা দিয়েছে, তারা দলগতভাবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবে। তাই এসব বিষয়ের প্রতি ইসিকে যথাযথ মনোযোগ এবং নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত বিধির যথাযথ বাস্তবায়ন করতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/এনআর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়