ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ফেসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র!

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র!

নিজস্ব প্রতিবেদক : সরকার নিরাপত্তার স্বার্থে আগামীতে ফেসবুক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করার চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘১১তম সরকারি ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেন্টিটি ২০১৫’ আয়োজন সম্পর্কে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ফেসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্রের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এর ফলে কোনো অ্যাকাউন্ট থেকে যদি অপরাধমূলক কর্মকাণ্ড করা হয়, তাহলে খুব সহজেই সে অপরাধীকে শনাক্ত করা এবং নতুন করে ভুয়া অ্যাকাউন্ট খোলা ঠেকানো যাবে।

তিনি বলেন, স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড প্রকল্প চালু হলে ফেসবুকের কাছে ইমেইল আইডির সঙ্গে ন্যাশনাল আইডি কার্ড ভেরিফিকেশনের জন্য নতুন অপশন যোগ করার জন্য আমরা ফেসবুক কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠাব।

তিনি আরো বলেন, সরকার নির্বাচন কমিশনের মাধ্যমে জনগণকে পর্যায়ক্রমে ৯ কোটি ৬২ লাখ স্মার্ট আইডি কার্ড দেবে। এই স্মার্ট কার্ডে একটি ইলেকট্রনিক চিপ থাকবে। এর মাধ্যমে পরবর্তীতে সব জায়গায় এর ব্যবহার করা যাবে। আর এই এক কার্ডে কীভাবে সব সুযোগ-সুবিধা দেওয়া যায়, তা নিয়ে আলোচনার লক্ষ্যে আগামী ১ ও ২ ডিসেম্বর রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘১১তম সরকারি ডিসকাশন ফোরাম ফর ইলেকট্রনিক আইডেন্টিটি ২০১৫’ অনুষ্ঠিত হবে।

দুই দিনব্যাপী এ ফোরামে ১৫০ জন বিদেশি বিশেষজ্ঞ উপস্থিত থাকবেন। ২৬টি বিদেশি ও দুটি দেশি প্রতিষ্ঠান ফোরামে অংশ নেবে।

তবে কবে নাগাদ সাধারণ মানুষের হাতে স্মার্ট কার্ড পৌঁছাবে, এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু জানাননি প্রতিমন্ত্রী।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/নাসির/রফিক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়