ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফ্রান্সে গলা কেটে যাজককে হত্যা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৬ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্রান্সে গলা কেটে যাজককে হত্যা

নিহত যাজক জ্যাকুয়েস হ্যামেল (বাঁয়ে), অভিযানে পুলিশ (মধ্যে) এবং ইনসেটে গির্জা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে একটি গির্জায় ঢুকে এক যাজককে হত্যা করেছে দুই অস্ত্রধারী। পরে পুলিশের গুলিতে তারা নিহত হয়।

পুলিশ জানিয়েছে, দুই অস্ত্রধারী রুয়েন শহরের কাছে ওই গির্জায় যাজকসহ কয়েকজনকে জিম্মি করে। জিম্মিকারীদের হামলায় আহত একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দুই জিম্মিকারীর নিহত হওয়ার খবর পুলিশ ও স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে। ডেইল মেইল অনলাইনে বলা হয়েছে, অস্ত্রধারীরা ৮৬ বছর বয়সি এক যাজককে ছুরি দিয়ে জবাই করা হয়েছে।

এদিকে এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। দাবি করা হয়েছে, গির্জায় হামলাকারীরা তাদের লোক।

সেখানকার স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টার দিকে নরম্যান্ডির ওই গির্জায় প্রবেশ করে দুজন অস্ত্রধারী। ফ্রান্সের গণমাধ্যম জানিয়েছে, তাদের একজনের শরীরে ‘ইসলামি পোশাক’ আছে।

গির্জায় চার থেকে ছয়জনকে জিম্মি করে তারা। জিম্মির শিকার ব্যক্তিদের মধ্যে একজন যাজক, দুই সন্ন্যাসিনী এবং প্রার্থনাকারীরা রয়েছেন। ডেইলি মেইল ফ্রান্সের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে, জিম্মি হয় মোট পাঁচজন।

ফ্রান্স থ্রি টেলিভিশন জানিয়েছে, গির্জায় কয়েক বার গুলি চলার শব্দ শোনা গেছে।

পুলিশ ও জরুরি সেবাবিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছেন। গির্জা এলাকাটি ঘিরে রাখা হয়েছে এবং লোকজনকে এর আশপাশে না আসতে বলা হয়েছে।

তবে এর আগে পুলিশ দাবি করে, দুই জিম্মিকারীকে ‘নিষ্ক্রিয়’ করেছে পুলিশ। পরে জানায়, তারা নিহত হয়েছে।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র প্যারিস থেকে জানিয়েছেন, নিহত যাজকের নাম জ্যাকুয়েস হ্যামেল। ১৯৫৮ সালে তিনি ধর্মীয় পেশায় নিয়োজিত হন।

ওই মুখপাত্র আরো জানিয়েছেন, সকাল ৯টার দিকে প্রভাত প্রার্থনা চলার সময় দুই অস্ত্রধারী পেছনের প্রবেশপথ দিয়ে গির্জায় ঢুকে পড়ে। যাজক, দুজন সিস্টার এবং দুজন প্রার্থনাকারীকে জিম্মি করে তারা।

স্থানীয় এক সূত্রের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, গির্জায় থাকা তৃতীয় সিস্টার (সন্ন্যাসিনী) পালাতে সক্ষম হন এবং তিনি বিপদ বার্তা পাঠান। কয়েক মিনিটের মধ্যে ঘটনাস্থলে পুলিশ এসে হাজির হয়।

ফ্রান্সের গণমাধ্যম জানিয়েছে, দুই ঘণ্টা পর বেলা ১১টার দিকে জিম্মি ঘটনার অবসান হয়। এর আগে দুই জিম্মিকারীকে হত্যা করে পুলিশ।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কাজেন্যুভ ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছেন বলে জানিয়েছে ফ্রান্সের সংবাদমাধ্যমগুলো।

সম্প্রতি ফ্রান্সের নিসে বাস্তিল দিবসের অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় নিহত হয় ৮৪ জন। গত বছর কয়েক দফায় প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহত হয় ১৫৫ জন। নিসে হামলার পর দেশটিতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার ঘোষণা দেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। জরুরি অবস্থা বহাল থাকা অবস্থায় আবারো হামলার ঘটনা ঘটল। 

 


রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়