ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বগুড়ার পোড়াদহে বর্ণিল আয়োজনে মাছমেলা

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১০ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বগুড়ার পোড়াদহে বর্ণিল আয়োজনে মাছমেলা

মেলায় উঠেছে ৬০ কেজি ওজনের বাঘাইর মাছ

বগুড়া প্রতিনিধি : ২০০ বছরের ঐতিহ্য গাবতলীর পোড়াদহের মেলার আকর্ষণই ছিল বিশাল সব আকৃতির মাছ। মাছের খ্যাতির জন্যই প্রতিবারের মত এবারও মেলায় ছিল হাজার হাজার লোকের সমাগম।

 

গাবতলীর মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ী বন্দরের পূর্বধারে গাড়ীদহ নদী ঘেষে পোড়াদহ নামক স্থানে বটগাছ তলায় প্রতিবছর মাঘ মাসের শেষ বুধবার হিন্দু সম্প্রদায়ের সন্ন্যাসী পূজা উপলক্ষে প্রায় ২০০ বছর আগে থেকে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। বুধবার রাত ১২টা পর্যন্ত চলবে এই মেলা।

 

পোড়াদহ মেলার প্রধান আকর্ষণ বিভিন্ন প্রজাতির মাছ। এবার মেলার সবচেয়ে বড় মাছ উঠেছে ৬০ কেজি ওজনের বাঘাইড় মাছ। ব্যবসায়ী হযরত মিয়া দাম চাইছেন ১৫০০ টাকা কেজি। সেই হিসেবে দাম হয় ৯০ হাজার টাকা। গত বছর এই মেলায় উঠেছিল ১০০ কেজির বাঘাইড় মাছ দাম হাঁকা হয়েছিল ১ লাখ ২০ হাজার টাকা। এবার  ক্রেতারা ৬০ কেজি ওজনের মাছটির দাম বলেছেন ৭২ হাজার টাকা। কিন্তু  হযরত মিয়া ৮৫ হাজার টাকার নিচে মাছ বিক্রি করবেন না বলে জানলেন।

 

২৫ কেজি ওজনের কাতলা মাছ

 

এ ছাড়াও ২৫ কেজি ওজনের কাতল মাছের দাম ৩০ হাজার টাকা চাওয়া হলেও  একজন ক্রেতা  কাতল মাছটি ২২ হাজার টাকা পর্যন্ত দাম করেছেন।

 

মেলাকে কেন্দ্র করে গাবতলীর অর্ধশত গ্রামে উৎসবের এই আমেজ। মাঘের শেষ বুধবার একদিনের মেলা হলেও এখন চলে তিন দিন। মেলায় মাছ ছাড়াও আছে রকমারি মিষ্টি, কাঠ এবং স্টিলের তৈরি বিভিন্ন আসবাবপত্র, হাঁড়ি-পাতিল, খেলনা, নাগরদোলা ও ঘুরনিসহ অন্যান্য দোকান।

 

রেওয়াজ অনুযায়ি বাড়ির গৃহিণীরা মেলার আগের দিন  ১০ কেজি ধানের মুড়ি ভাজেন। হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষের মধ্যে এ মেলা একটি সেতুবন্ধন। রেওয়াজ অনুসারে বুধবার মেলা থেকে জামাইরা বড়মাছ, বিভিন্ন ধরনের মিষ্টি নিয়ে শ্বশুরবাড়িতে যান। শ্বশুর-শাশুড়িরাও জামাইকে দেন সেলামি হিসেবে খাট, আলমারিসহ বিভিন্ন গৃহসামগ্রী।

 

 

রাইজিংবিডি/বগুড়া/১০ ফেব্রুয়ারি ২০১৬/একে আজাদ/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়