ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মাদকের বিরুদ্ধে যুদ্ধ, নিহত ৩০০

তৈয়বুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ২৮ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদকের বিরুদ্ধে যুদ্ধ, নিহত ৩০০

তৈয়বুর রহমান : সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ চলছে, যার কথা সকলেই জানেন। দৈনিকগুলো খুললেই চোখে পড়ে রোমহর্ষক, বিভৎস খবর। দু’দিন আগেই নরমান্ডির উপকূলে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের সর্বশেষ শিকার ফ্রান্সের অশতীপর এক ধর্মযাজক, গলা কেটে হত্যা করা হয় তাকে। খবরটি প্রচার করা হয়েছে তামাম দুনিয়ার প্রচার মাধ্যমে। এই যুদ্ধের বিস্তৃতিও ব্যাপক, পুরো দুনিয়াই এই যুদ্ধের রণাঙ্গন।

কিন্তু এই যুদ্ধের আড়ালে চাপা পড়ে গেছে আরেকটি যুদ্ধের খবর। এই যুদ্ধ, সারা বিশ্বে নয়, চলছে মূলত ফিলিপাইনে। সে দেশের প্রেসিডেন্ট রডরিগো দুয়েত্রেতের নেতৃত্বে এই যুদ্ধে শুধু জুলাই মাসে নিহত হন তিন শ’ ব্যক্তি।

গুলি করে হত্যা করে লাশগুলো ফেলে রাখা হয় রাস্তায়। অবৈধ মাদকদ্রব্যের বিরুদ্ধে লড়াইয়ের শিকার মৃতদেহগুলোর কোনো কোনোটি বিবস্ত্র। কোনো কোনো লাশের হাত-পা বাঁধা, কোনোটির মুখ টেপ দিয়ে আটকানো, কোনোটির জামায় রক্তের ছোপ ছোপ দাগ লেগে রয়েছে।


শুধু একটি ঘটনায় পুলিশ শনিবার ভোরে দক্ষিণাঞ্চলীয় শহরে একসঙ্গে আট জনকে হত্যা করে। এতে শীর্ষ মানবাধিকার আইনজীবী হোসে মানুয়েল ডিওকনো বলছেন, প্রেসিডেন্ট দুয়েত্রেত সহিংসতার বিষ্ফোরণ ঘটিয়েই চলেছেন, যা একদিন চলে যাবে নিয়ন্ত্রণের বাইরে। ফিলিপাইন পরিণত হতে পারে বিচারবিহীন একটি দেশে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৬/তৈয়বুর/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়