ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাস্তায় চালকবিহীন বাস (ভিডিও)

আমিনুল ই শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ২৫ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাস্তায় চালকবিহীন বাস (ভিডিও)

ফিউচার বাস

সাতসতেরো ডেস্ক : বিলাসবহুল একটি বাস ধেই ধেই করে ছুটে চলছে। অথচ চালক নেই। ভেতরে যাত্রী রয়েছেন। আবার যাত্রীদের গন্তব্যে ঠিকঠাক ব্রেক কষে দাঁড়িয়ে যাচ্ছে বাসটি। শুধু তাই নয়, ট্র্যাফিক সিগন্যালেও ঠিকই থেমে যাচ্ছে। পথচারীরাও নির্বিঘ্নে পথ পেরিয়ে যাচ্ছেন।

খুব অদ্ভুদ লাগলেও এটাই সত্যি। কারণ সম্প্রতি চালকবিহীন স্বয়ংক্রিয় এই মার্সিডিজ বেঞ্জের বাসটি নেদারল্যান্ডের রাস্তায় দেখা যায়। তবে ওটা ছিল পরীক্ষামূলক। সেদিন বাসের চালকের আসনে একজন চালক বসে ছিলেন। বিপদ এড়াতে তাকে রাখা হয়েছিল।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে হার্লেম শহরে যাওয়ার রাস্তায় পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে বাসটি। এদিন ২০ কিলোমিটার রাস্তায় চলেছে। ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে ছুটে চলতে পারে এই মার্সিডিজ।  

চমৎকার ডেকোরেশনে তৈরি করা হয়েছে বাসটি। বাসটি তিনটি জোনে ভাগ করা হয়েছে। যেমন- সামনে সার্ভিস জোন, মাঝে এক্সপ্রেস জোন এবং পেছনে রয়েছে লাউঞ্জ জোন। এতে যাত্রীদের জন্য রয়েছে খোলামেলা ও আরামদায়ক বসার ব্যবস্থা। রয়েছে- জিপিএস, রাডার ও দশটি ক্যামেরা। এসব ক্যামেরার মাধ্যমে ট্র্যাফিক সিগন্যাল, পথচারী ও রাস্তার অবস্থা বুঝে গাড়িটি চলে থাকে।
 
‘ফিউচার বাস’ নামের এই মার্সিডিজ বেঞ্জের নির্মাতা প্রতিষ্ঠান ‘দাইমার আগ’। তৈরি করেছে ‘হাইওয়ে পাইলট অটোনোমাস ট্রাকিং টেকনোলজি’।  

 

দেখুন : ভিডিও


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৬/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ