ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শরীরের তাপমাত্রার ছবি বলবে মনের কথা

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৫, ৩০ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরীরের তাপমাত্রার ছবি বলবে মনের কথা

মডেল: উপমা, ছবি: অপূর্ব খন্দকার

মো. রায়হান কবির : বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি গান আছে যার কথাগুলো এমন, ‘চোখ যে মনের কথা বলে। কিন্তু যাদের চোখ ‘ডেড আই’ তাদের বেলায় কী হবে? অনেকের চোখ দেখে কিছুই বোঝা যায় না, এদের চোখ কোনো অনুভুতি প্রকাশ করে না। এদের ডেড আই বলে।

 

তাই বলে মনোবিজ্ঞানীরা বসে নেই। মনের কথা জানতে তারা এবার হাঁটছেন অন্যপথে। চোখ না হোক অন্য উপায়ে মনের কথা বের করবেনই। ইউনিভার্সিটি অব গ্রানাডারার বেশকিছু মনোবিজ্ঞানী এবার একটি গবেষণা করেছেন, যার দ্বারা বোঝা যাবে একটি মানুষ প্রেমে পড়েছে কিনা?

 

হ্যাঁ, সত্যিই তাই। অবাক করা তথ্য হলেও সত্য এবার আপনার মনের কথা বোঝা যাবে আপনার ছবি দেখে! তাদের গবেষণায় উঠে এসেছে মানুষের অনুভূতির প্রকাশে শরীরের তাপমাত্রার একটি ভূমিকা আছে। তাই তাপমাত্রার ওপর নিয়ন্ত্রণ নেয়া গেলে মানুষের মনের নিয়ন্ত্রণ নেয়াও সম্ভব।

 

গ্রানাডা ইউনিভার্সিটির এক্সপেরিমেন্টাল সাইকোলজি ডিপার্টমেন্টের অধ্যাপক ফ্রান্সিসকো টার্নের মতে, ‘মানুষের শরীরের তাপমাত্রার ওঠা-নামা নির্ভর করে তার অনুভূতির ওপর। মানুষের উত্তেজনা এবং সংবেদনশীলতা এই তাপমাত্রার ওঠা নামার ওপর নির্ভর করে সহজেই চিহ্নিত করা যায়।’

 

তাই মনোবিজ্ঞানীরা থার্মোগ্রাফিক্যাল ইমেজের আশ্রয় নিয়েছেন। তারা বেশ কিছু ছাত্রের ওপর একটি গবেষণা চালান। ৬০ জন স্বেচ্ছাসেবী যারা নতুন প্রেমে পড়েছে তারা এই গবেষণায় অংশ নেয়। তারা তাদের মূল হাত (ডানহাতির জন্য ডান হাত, আর বামহাতির জন্য বাম হাত) বরফ শীতল পানিতে দুই মিনিট ডুবিয়ে রাখেন। এরপর এই হাতের থার্মোগ্রাফিক্যাল ছবি তোলা হয়। একইভাবে যারা প্রেম করছেন না তাদের হাতও ডুবিয়ে রাখা হয়। পরে থার্মোগ্রাফিক্যাল ছবিতে দেখা যায়, যারা প্রেম করছেন তাদের হাত খুব দ্রুত তার স্বাভাবিক অবস্থা ফিরে পাচ্ছে। আর যারা প্রেম করছেন না, তাদের হাত তুলনামূলক কম সময়ে ফিরে পাচ্ছে স্বাভাবিক অবস্থা। মানে বরফ শীতল পানিতে হাত ডুবিয়ে রাখলে হাতের চামড়া কিছুটা কুঁচকে যায়। সেই কুঁচকে যাওয়া থেকে কতটা দ্রুত হাতগুলো স্বাভাবিক অবস্থায় ফিরে আসে সেটার ওপরই নির্ভর করে বোঝা যাবে আপনি আসলেই প্রেমে পড়েছেন কিনা?

 

গবেষকদের মতে প্রেমে পড়লে শরীরের কিছু অঙ্গের তাপমাত্রা বেড়ে যায়। যেমন: চিবুক, কপাল, নাক এবং হাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায়।

 

ভিডিও:


 

গবেষক দলের আরেকজন অ্যালেক্স মোলাইন বলেন, ‘হাতের স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সময়ের ওপরই এই গবেষণা নির্ভরশীল।’ তিনি আরো বলেন, ‘আমরা এই দুই প্রেক্ষিতের ছবির তুলনামূলক পর্যালোচনা করলেই পার্থক্য বুঝতে পারি।’

 

এর আগে গবেষকরা দেখিয়েছিলেন, মানুষ মিথ্যা বললে তার কী পরিবর্তন আসে। যে গবেষণা ‘পিনোকিও প্রভাব’ নামে পরিচিত। সেটাও অনেকটা এমনই ছিল। সেখানে গবেষকরা দেখেছেন, মানুষ যখন মিথ্যে বলে তখন তার ‘নাকের’ তাপমাত্রায় পরিবর্তন আসে। আর এবার দেখা গেল প্রেম মানুষের শরীরের বেশকিছু অঙ্গের তাপমাত্রার পরিবর্তন আনে।

 

এই সফলতায় বিজ্ঞানীরা ভাবছেন, এবার থেকে এই থার্মোগ্রাফিক্যাল ইমেজিং সিস্টেম মোবাইলের ক্যামেরায়ও দিয়ে দেখবেন। এমনকি এই সুবিধা যুক্ত একটি ক্যামেরা মোবাইল আগামি মাসে বাজারে আসছে। ক্যাট এস৬০ নামের এই মোবাইলে পাওয়া যাবে থার্মোগ্রাফিক্যাল ছবি তোলার সুবিধা। মানে দাঁড়াল, এবার আর বাবা-মা বা অফিসের বসের সামনে মিথ্যে বলার সময় শেষ। প্রেম কিংবা অফিসে লেট করা নিয়ে মিথ্যে বললে আর রক্ষা নেই। থার্মোগ্রাফিক্যাল ক্যামেরা আর আপনার নিজের ‘নাক’ই যে যথেষ্ট, আপনার নাক কাঁটার জন্য!

 

ভিডিও:


 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়