ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুন্দর ঘুমের জন্য যা যা করবেন

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দর ঘুমের জন্য যা যা করবেন

প্রতীকী ছবি

অহ নওরোজ : আপনি কি জানেন আপনার শোবার ঘর আপনার একটা সুন্দর ঘুমের জন্য বিশাল ভুমিকা পালন করে? আপনার শোবার ঘরের রঙ তাপমাত্রা এবং আলো এই সবকিছু মিলিয়েই আপনার একটা সুন্দর ঘুমের পক্ষে সহায়ক হয়ে ওঠে।

 

দেরি না করে চলুন জেনে নেওয়া যাক একটা সুন্দর ঘুম পাবার জন্য সবার ঘরের কোন ব্যাপারগুলোর দিকে লক্ষ্য রাখা প্রয়োজন।

 

আলো: ঘুমের সময় ঘরে কোনো প্রকারের ঝাঁঝালো আলো থাকা একদমই ঠিক নয়। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। মৃদু আলো কিংবা আলোহীনতা একটি সুন্দর ঘুমের জন্য শর্ত। শোবার ঘরে রাত আটটার পর থেকেই তীব্র আলো পরিহার করা উচিত। হালকা অন্ধকার আপনাকে সময়মত ঘুমের জন্য মানসিকভাবে আহবান করার ক্ষেত্রে সহায়ক।

 

ঘরের রঙ: শোবার ঘরের রঙ প্রাকৃতিক হলেই ভালো হয়। রঙ সবসময় মনের ওপরে একপ্রকার প্রভাব ফেলে। আবার রঙের মধ্যে ছাদের রঙ হালকা হলে ভালো হয়। যেমন হালকা নীল সবথেকে বেশি প্রভাব ফেলে মনের ওপরে। এক প্রকার ঘিরে ধরা আকাশের ভেতর ঘুমিয়ে পড়া। তবে অন্য রঙ ব্যবহার করলেও মনে রাখতে হবে, যে রঙগুলো আলো প্রতিফলন ঘটায় কিংবা রঙে গ্লোসি ভাব  ঘুমে ব্যাঘাত ঘটায়।

 

বিছানা: বিছানার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সচেতন হওয়া জরুরি। আপনাকে সর্বপ্রথম নিশ্চিত করতে হবে যে আপনার বিছানা আপনার শরীরের জন্য উপকারী এবং ঘুমের জন্য আরামদায়ক। এছাড়া বালিশ এবং কাঁথা ব্যবহারের সময় আপনাকে সচেতন হতে হবে, অনেক সময় ঘুমের মধ্যে মাথা বালিশে ঠিকমতো না পড়লে ঘাড়ে ব্যাথা হতে পারে।

 

নিরবতা: সবার ঘরে নিরবতা সবসময়ই প্রয়োজনীয়। তাই বাসা নির্বাচনের সময় শিল্প এলাকায় না নেওয়া ভালো। তবে যেখানেই হোক না কেন শোবার ঘর শব্দমুক্ত হওয়াটা জরুরি। তাছাড়া ফ্যানের শব্দ এবং এসির শব্দ যেন না হয় সেটাও লক্ষণীয়। তবে ঘুমের আগে কিংবা মধ্যে বৃষ্টির রিনরিন শব্দ ঘুমের জন্য বেশ উপকারী।

 

তাপমাত্রা: ঘরের তাপমাত্রা হওয়া চাই সহনীয়। এসির অতিরিক্ত শীতলতা কিংবা প্রচণ্ড গরমের ঘরে ভালো ঘুম কখনো আশা করা যায় না। তাই ভালো ঘুমের জন্য সবসময়ই চাই আরামদায়ক তাপমাত্রা। ভালো ঘুমের জন্য তাপমাত্রাও বেশ গুরুত্বপূর্ণ। সবথেকে ভালো হয় শোবার ঘরের তাপমাত্রা ১৮ ডিগ্রি থেকে ২১ ডিগ্রি এর মধ্যে থাকলে।

 

সুগন্ধি: খুব হালকা ফুলের ঘ্রান ঘরময় থাকলেও একটা আলাদা অনুভূতি আসে। শোবার ঘরের পাশে যদি সম্ভব হয় বেলি কিংবা গন্ধরাজ গাছ লাগাতে পারেন। আর বাড়ির ভেতরে রজনীগন্ধাও মন্দ নয়। তবে শহুরে বাড়িতে ঘরে হালকা সুগন্ধি আপনাকে প্রশান্তি দিতে পারে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়