ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ব ওজন দিবসে বিভিন্ন কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২০  
বিশ্ব ওজন দিবসে বিভিন্ন কর্মসূচি

১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজন দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর আন্তর্জাতিকভাবে ওজন দিবস পালিত হয়। এ বছর জাতিসংঘ পরিবেশ কর্মসূচি দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে প্রাণ বাঁচাতে ওজন: ওজনস্তর সুরক্ষার ৩৫ বছর।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বুধবার (১৬ সেপ্টেম্বর) এ দিবস পালিত হবে। এ উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

আগারগাঁওয়ে পরিবেশ অধিদপ্তরের অডিটরিয়ামে আগামীকাল দুপুর ২টায় স্বাস্থ্যবিধি মেনে এক সেমিনার আয়োজন করা হয়েছে। এ সেমিনারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

বিশ্ব ওজন দিবস ২০২০ উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাণী প্রকাশিত হবে এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের প্রবন্ধ সম্বলিত বিশেষ ক্রোড়পত্র জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে। 

বায়ুমণ্ডলের ওজনস্তর ক্ষয়কারী দ্রব্যের বিকল্প ব্যবহার জনপ্রিয় করা এবং ওজোনস্তরের গুরুত্ব ও এর সুরক্ষায় সচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৪ সনের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস পালনের সিদ্ধান্ত হয়।  

ঢাকা/নঈমুদ্দীন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়