ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চিকিৎসাক্ষেত্রে বছরের বিরল ঘটনা: সবুজ প্রস্রাব 

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ৩১ ডিসেম্বর ২০২০  
চিকিৎসাক্ষেত্রে বছরের বিরল ঘটনা: সবুজ প্রস্রাব 

বলাবাহুল্য ২০২০ সালে সবচেয়ে আলোচিত বিষয় ছিল করোনাভাইরাস। করোনাসৃষ্ট মহামারি প্রতিটি সেক্টরে প্রভাব ফেলেছে, এমনকি চিকিৎসাক্ষেত্রেও। যদিও মহৎপ্রাণ চিকিৎসকেরা রোগীর সেবায় মোটেই পিছিয়ে ছিলেন না। তারা রোগীর চিকিৎসাসেবা দিতে গিয়ে কিছু অদ্ভুত ঘটনা প্রত্যক্ষ করেছেন।

হঠাৎ সবুজ রঙের প্রস্রাব হলে যে কেউ ভয় পাবেন। ভাববেন শরীরে হয়তো মারাত্মক সমস্যা হয়েছে। কিন্তু আপনি জেনে অবাক হবেন, কিছু সাধারণ কারণেও প্রস্রাবের রং সবুজ হতে পারে। যেমন ওষুধের ব্যবহার।

২০২০ সালে শিকাগোর একজন পুরুষ রোগীর প্রস্রাবের রং ছিল সবুজ। ৬৮ বছর বয়সি সেই রোগীর রক্তে উচ্চ মাত্রায় কার্বন-ডাই-অক্সাইড পাওয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। কারণ এতে তার মৃত্যু হতে পারতো। রোগীকে ভেন্টিলেটর ও প্রপোফল নামক জেনারেল অ্যানেস্থেশিয়া দেওয়া হয়। পাঁচদিন পর তার প্রস্রাবের রং সবুজ হয়ে যায়। চিকিৎসকরা প্রথমে ঘাবড়ে গেলেও পরীক্ষায় দেখা যায় প্রপোফলের কারণে রোগীর এমন প্রস্রাব হচ্ছে।

এ ধরনের ঘটনা বিরল। বিষয়টি ‘দ্যা নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ প্রকাশিত হয়। এরপরই এই ঘটনার কথা দ্রুত ছড়িয়ে পড়ে। তবে রোগী পরে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানা গেছে।    
 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ