ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিউইয়র্কে ঝটিকা অভিযানে ৫৪ অভিবাসী গ্রেপ্তার

ছাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:৪৮, ২১ অক্টোবর ২০২০
নিউইয়র্কে ঝটিকা অভিযানে ৫৪ অভিবাসী গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের বিভিন্ন এলাকা থেকে ৫৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে মার্কিন ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী (আইস) কর্মকর্তারা। স্থানীয় সময় মঙ্গলবার এক ঝটিকা অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। পাশাপাশি শহরটিকে অবৈধ অভিবাসীদের অভয়ারণ্য হিসেবে চিহ্নিত করেছে আইস।

চলতি মাসের শুরুর দিকে প্রায় কয়েক শত অবৈধ অভিবাসী অন্য অঙ্গরাজ্য থেকে নিউ ইয়র্কে এসে আশ্রয় নিয়েছেন— এমন খবরে আইস কর্মকর্তারা এ অভিযান চালিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে নিউ ইয়র্কের মতো অবৈধ অভিবাসীদের অন্য অভয়ারণ্য শহরগুলোতেও তারা একই ধরনের অভিযান চালাবে।

এক সপ্তাহব্যাপী কঠোর ব্যবস্থা জারি করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আইস কর্মকর্তাদের হাতে গ্রেপ্তার হওয়া শত শত অবৈধ অভিবাসীসহ নিউ ইয়র্কের এই ৫৪ অভিবাসীদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রটি উল্লেখ করেন।

আইস-এর হাতে গ্রেপ্তার হওয়া নিউ ইয়র্কের বেশিরভাগ ব্যক্তির বিরুদ্ধে হামলা, শিশুর যৌন নির্যাতন, ধর্ষণ, ভারী আগ্নেয়াস্ত্রের ব্যবহার, চুরি, সম্পত্তি দখল, মাদক ব্যবসা, মাদক সেবনের পর গাড়ি চালানো, ডাকাতি এবং গ্র্যান্ড লারসিনির মতো অভিযোগ পাওয়া গেছে।

নিউ ইয়র্ক অঞ্চলে গ্রেপ্তার হওয়া ৫৪ জন ব্যক্তির মধ্যে ৩০ জনেরও বেশি ব্যক্তিকে স্থানীয় আইন প্রয়োগকারী হেফাজত থেকে মুক্তি দেওয়া হয়েছে এবং বাকিদের আইস এর হেফাজতে আটক রাখার জন্য স্থানান্তরিত করা হয়েছে।

নিউইয়র্কের আইস ইআরও ফিল্ড অফিসের পরিচালক টমাস আর ডেকার বলেছেন, ‘নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে মাত্র দু’জনেরই মার্কিন যুক্তরাষ্ট্রে অপরাধের কোনো ইতিহাস ছিল না। এছাড়া বেশিরভাগ ব্যক্তির অপরাধমূলক ইতিহাস রয়েছে। এ বিষয়টি আমরা পরিস্কার করে বলতে পারি। এটা ভীতিজনক যে নিউ ইয়র্ক সিটির রাজনীতিবিদরা এমন আইন তৈরি করেছেন যা স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে তাদের অপরাধের গুরুতরতা সত্ত্বেও বিপজ্জনক অপরাধীদের সমাজে ফিরিয়ে দিতে বাধ্য করে।’

গ্রেপ্তার হওয়া অভিবাসীরা চীন, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, এল সালভাডর, গুয়াতেমালা, গ্রেনাডা, গায়ানা, হন্ডুরাস, আয়ারল্যান্ড, জামাইকা, মেক্সিকো, মোল্দোভা, মোজাম্বিক, পাকিস্তান, পানামা, পেরু এবং সেন্ট লুসিয়ার নাগরিক।

আইস কর্মকর্তারা নিউ ইয়র্ক সিটির পাশাপাশি নাসাও, সাফলক, ডাচেস, আলস্টার এবং ওয়েস্টচেস্টারের প্রতিবেশী কাউন্টিগুলোতে এই গ্রেপ্তার অভিযান চালিয়েছে। অনিবন্ধিত অভিবাসীরা অভিবাসন বিচারকের সামনে তাদের অপসারণের প্রক্রিয়াটির ফলাফল মুলতবি রেখে আইস হেফাজতে থাকবে বলে উল্লেখ করেন।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়