ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বন্যা: তিন অঙ্গরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ২৫

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৯:৫৮, ৩ সেপ্টেম্বর ২০২১
যুক্তরাষ্ট্রের বন্যা: তিন অঙ্গরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ২৫

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে তুমুল বৃষ্টিপাতে নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে।

গত বুধবার (১ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের এই তিন অঙ্গরাজ্যে চলে ঘূর্ণিঝড় আইডার তাণ্ডব। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, নিউ ইয়র্ক সিটিতে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৭০ বছর বয়সী একজন বৃদ্ধ গাড়িতে এবং আটজন বন্যার পানি ঢুকে বাড়ির ভেতরেই মারা যান।

এদিকে নিউ জার্সিতে কমপক্ষে ৮ জন এবং পেনসিলভেনিয়ার শহরতলির মন্টগোমেরি কাউন্টিতে ৩ জন মারা গেছেন। এরমধ্যে একজন গাছের নিচে পড়ে একজন গাড়িতে এবং আরেকজন বাড়িতে মারা গেছেন।  

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, কানেকটিকাটে একজন কর্তব্যরত রাজ্য সৈন্যকে তার ক্রুজারটিতে ভাসিয়ে দেওয়া হয়েছিল এবং পরে তাকে হাসপাতালে নেওয়া হয়।

স্থানীয় সময় বুধবার (১ সেপ্টেম্বর) রাতে এমন বৃষ্টির পর নিউ ইয়র্ক গভর্নর ক্যাথি হোচুল ও শহরের মেয়র বিল ডি ব্লাসিও যৌথভাবে জরুরি অবস্থা ঘোষণা করেন। একই সঙ্গে নিউ জার্সি অঙ্গরাজ্যেও জরুরি অবস্থা জারি করা হয়।
নিউ ইয়র্কের প্রায় সব সাবওয়ে লাইন বন্ধ রাখা হয়েছে। এছাড়া অপ্রয়োজনীয় যানবাহন রাস্তায় বের না করার নির্দেশ দেওয়া হয়েছে। নিউ ইয়র্ক এবং নিউ জার্সির অনেক ফ্লাইট এবং রেল সেবা বাতিল করা হয়েছে।

সামাজিক মাধ্যমে বন্যায় আক্রান্ত বিভিন্ন স্থানের ছবি ছড়িয়ে পড়েছে। সাবওয়ে স্টেশন, লোকজনের বাড়ি-ঘরে বন্যার পানি ঢুকে গেছে এবং রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। নিউ জার্সির কিয়ার্নিতে একটি ভবনের ছাদ ধসে পড়েছে।

পুলিশ জানিয়েছে, সে সময় সেখানে বেশ কয়েকজন ছিল। উদ্ধারকারী কর্মীরা ঘটনাস্থল থেকে লোকজনকে উদ্ধারের চেষ্টা করছেন। তবে এটা এখনো পরিষ্কার নয় যে, কেউ হতাহত হয়েছে কি-না।

নিউ জার্সির প্যাসাইক শহরের মেয়র হেক্টর লোরা জানান, নিউ জার্সি শহরে বন্যার পানিতে নিমজ্জিত হয়ে একজন গাড়িচালক মারা গেছেন।

নিউ ইয়র্ক সিটির সেন্ট্রাল পার্কে বুধবার সন্ধ্যায় এক ঘণ্টায় ৩.১৫ ইঞ্চি বৃষ্টিপাত হয়, যা এখানের সর্বোচ্চ রেকর্ড। বুধবার সন্ধ্যায় ছয় মিনিটে নেয়ার্ক বিমানবন্দরে অর্ধ ইঞ্চি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ২৩ মিনিটের মধ্যে ১.৫৩ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছেন।

ছাবেদ সাথী/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়