ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট ভোগান্তি নিরসনে দূতাবাসের নতুন সিদ্ধান্ত

এস. এ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ৭ মে ২০২৩   আপডেট: ২২:১৬, ৭ মে ২০২৩
মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট ভোগান্তি নিরসনে দূতাবাসের নতুন সিদ্ধান্ত

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য এমআরপি পাসপোর্ট ছাপানো বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছিলেন পাসপোর্ট প্রত্যাশীরা। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার নতুন করে পাসপোর্ট ছাপানো শুরু করেছে আগারগাঁও কেন্দ্রীয় পাসপোর্ট অফিস। 

রোববার (৭ মে) মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

হাইকমিশনার বলেন, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের বৈধতা দেওয়ার লক্ষে বৈধকরণ প্রক্রিয়া আরটিকে-০২ নামে একটি প্রকল্প চালু করেছে দেশটির সরকার। এরই পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় বসবাসরত অনিয়মিত প্রবাসী বাংলাদেশিরা কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট আবেদন করেন। 

সম্প্রতি দেখা গেছে, একই ব্যক্তির পাসপোর্টের দীর্ঘ মেয়াদ থাকার পরেও পুনরায় অল্প সময়ের ব্যবধানে ২ থেকে ৪টি পর্যন্ত নতুন পাসপোর্টেরও আবেদন করছেন।

এ ছাড়া, বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে এমআরপি ইস্যু বন্ধ থাকায় বাংলাদেশ থেকে অনেকে মালয়েশিয়ায় তাদের সহপাঠীদের মাধ্যমে অথবা অন্য কারও মাধ্যমে কুয়ালালামপুর হাইকমিশনে এমআরপি পাসপোর্টের আবেদন জমা করছেন। ফলে সম্প্রতি কুয়ালালামপুর মিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি পায়।

অন্যদিকে, একই ব্যক্তির একাধিক বৈধ পাসপোর্ট রাখার প্রচেষ্টা আইনসম্মত না থাকায় কুয়ালালামপুর হাইকমিশন থেকে আবেদন করা এমআরপি পাসপোর্ট ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ছাপানো বেশ কিছুদিন বন্ধ ছিল।

তবে, হাইকমিশন মালয়েশিয়া সরকারের দেওয়া আরটিকে-০২ প্রকল্পের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা যাতে বৈধতা নিতে পারে; সে লক্ষে ঢাকার পাসপোর্ট অফিসের সঙ্গে আলোচনা শুরু করে। এরই পরিপ্রেক্ষিতে পুনরায় যথানিয়মে নতুন পাসপোর্ট প্রিন্টিংয়ের কার্যক্রম শুরু হয়েছে।

প্রবাসীদের পাসপোর্ট সেবা দিতে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। তাদের প্রত্যাশা সব চ্যালেঞ্জকে পেছনে ফেলে শিগগিরই মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীরা আগের মতো দ্রুততার সঙ্গে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়